শনিবার ২৭ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

দুই শতাধিক প্রাণ কেড়ে নিলো সাইক্লোন ফ্রেডি

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৮:১৯, ১৫ মার্চ ২০২৩

আপডেট: ১৮:২০, ১৫ মার্চ ২০২৩

দুই শতাধিক প্রাণ কেড়ে নিলো সাইক্লোন ফ্রেডি

ছবি: ইন্টারনেট

আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় এলাকায় সপ্তাহান্তে দ্বিতীয়বারের মতো আঘাত হেনেছে ক্রান্তীয় সাইক্লোন ফ্রেডি। এতে মালাউয়ি, মোজাম্বিক ও মাদাগাস্কারে মৃতের সংখ্যা ২২০ জন ছাড়িয়ে গেছে। খবর আল জাজিরা’র।

এক মাসব্যাপী এই সাইক্লোনে অন্তত একটি রেকর্ড ভেঙেছে। আবহাওয়াবিদরা বলছেন, আরও দু’টি রেকর্ড ভাঙতে পারে এই সাইক্লোন। জলবায়ু পরিবর্তনের কারণে সাগরের পানি উষ্ণ হয়ে উঠছে, এতে পানির উপরিভাগের তাপশক্তির কারণে শক্তিশালী ঝড় হচ্ছে।

মালাউয়ির কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার (১৪ মার্চ) পর্যন্ত তারা ১৯০টি মরদেহ পেয়েছেন। এ ঘটনায় আরও কয়েক ডজন মানুষ আহত ও নিখোঁজ রয়েছেন। এদিকে প্রতিবেশী দেশ মোজাম্বিক এখন পর্যন্ত ২০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

জানা গেছে, মালাউয়িতে নিহতদের অধিকাংশই ভূমিধসের শিকার হয়েছিলেন। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর ব্লানটায়ারে এই ভূমিধসের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সেখানে প্রবল বৃষ্টিপাতে কয়েকশ’ ঘর ভেসে গেছে। উপড়ে পড়েছে গাছ। রাস্তায় বড় ফাটল দেখা দিয়েছে।

মালাউয়ির সরকার জানিয়েছে, ঘূর্ণিঝড়ে প্রায় ৬০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। আর গৃহহীন হয়ে পড়েছেন প্রায় ১৯ হাজার মানুষ।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়