মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, অগ্রাহায়ণ ২২ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ঘূর্ণিঝড় ইয়ানের আঘাতে লণ্ডভণ্ড ফ্লোরিডা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৩, ২৯ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৫:২৮, ২৯ সেপ্টেম্বর ২০২২

ঘূর্ণিঝড় ইয়ানের আঘাতে লণ্ডভণ্ড ফ্লোরিডা

ছবি: ওয়াশিংটন পোস্ট

ঘূর্ণিঝড় ইয়ানের আঘাতে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমাঞ্চল। পানির তোড়ে ভেসে গেছে ঘরবাড়ি। বিদ্যুৎহীন রাজ্যটির ২০ লাখের বেশি বাসিন্দা। বন্ধ রয়েছে বিমান চলাচল। বিধ্বস্ত ফ্লোরিডায় সহায়তা পাঠাচ্ছে আশপাশের ২৬টি রাজ্য।

ঘূর্ণিঝড় ইয়ানের আঘাতে পানির নিচে শহরের বেশিরভাগ এলাকা। ভেঙে পড়েছে ঘরবাড়ি গাছপালা। ঝড়ের তীব্রতায় উড়ে গেছে ফ্লোরিডার পোর্ট শার্লটের হাসপাতালের ছাদ। সেখানে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন ১৬০ জন রোগী।

স্বাস্থ্যকর্মীরা সমন্বয় করে কাজ করছেন। শহরের বিভিন্ন হাসপাতাল থেকে তারা হাজারের বেশি রোগী নিরাপদে সরিয়ে নিয়েছে।ক্যাটাগরি রূপ নিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে আঘাত হানে শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়ান। স্থানীয় সময় বুধবার বিকেল ৩টার দিকে দক্ষিণ-পশ্চিম উপকূলের কায়ো কস্তা দ্বীপে আঘাত হানে ঝড়টি। যার কেন্দ্র ফ্লোরিডা থেকে ৮৫ মাইল দক্ষিণ-পশ্চিমে অরল্যান্ডো। কর্তৃপক্ষ বলছে, ইয়ান যুক্তরাষ্ট্রে আঘাত হানা শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর একটি।

ঘূর্ণিঝড়ে ফ্লোরিডাজুড়ে ২০ লাখের বেশি বাসিন্দা বিদ্যুৎহীন। ১০ টি শহরের ৫০ ভাগের বেশি গ্রাহক অল্প বিদ্যুৎ পেলেও পুরোপুরি অন্ধকারে উপকূলীয় শহর ফোর্ট মায়ার্স। অনির্দিষ্টকালের জন্য বন্ধ ফ্লোরিডার জ্যাকসনভিলের সমুদ্র সৈকত। বন্ধ ঘোষণা করা হয় স্থানীয় বিমানবন্দর। তবে ঘূর্ণিঝড় ইয়ান এখনক্যাটাগরি থেকে দুর্বল হয়ে নেমে এসেছেক্যাটাগরি এ। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৫০ মাইল থেকে নেমে গেছে ১০৫ মাইলের নিচে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়