বুধবার ১৭ জুলাই ২০২৪, শ্রাবণ ২ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ভারতে এ বছর ডানা মেলবে ‘উড়ন্ত ট্যাক্সি’

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৪:২৫, ২ এপ্রিল ২০২৪

ভারতে এ বছর ডানা মেলবে ‘উড়ন্ত ট্যাক্সি’

ছবি: ইন্টারনেট

উড়ন্ত ট্যাক্সি, যা একসময়ের মানুষের কল্পনার জগতে ছিলো, অন্তত ভারতীয় উপমহাদেশের মানুষের কাছেতো বটেই। তবে সেই কল্পনার বাস্তব রূপ দিতে চলেছে ভারতবর্ষ। এই প্রথম ভারতের আকাশে দেখা মিলবে এই গাড়ির। খুব বেশি হলে থেকে মাস পরও ভারতের মানুষ তাদের দেশের আকাশে এই উড়ন্ত ট্যাক্সি দেখতে পারবেন।

ভারতের প্রথম উড়ন্ত ট্যাক্সিটির নাম, ‘-টু হান্ড্রেড ট্যাক্সিটি তৈরি করেছেইপ্লেনসংস্থা। এই সংস্থার প্রতিষ্ঠাতা, আইআইটি মাদ্রাজের অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের বিশিষ্ট আধ্যাপক সত্য চক্রবর্তী। ভারতীয় সংবাদ মাধ্যমনিউজ১৮’-কে দেওয়া এক সাক্ষাৎকারে এই উড়ন্ত ট্যাক্সির নকশা, নিরাপত্তা, শহরাঞ্চলে পরিবহনের ক্ষেত্রে এর সম্ভাবনার মতো বিভিন্ন দিক তুলে ধরেন তিনি। তার মতে, ভারতের ব্যস্ত শহরগুলিতে যানজটের সমস্যা দূর করতে পারবে এই বিশেষ ট্যাক্সি।-টু হান্ড্রেডট্যাক্সির একটি ছোট প্রতিরূপ, ফিফটির ওড়ার পরীক্ষা ইতিমধ্যেই সফল হয়েছে। সত্য চক্রবর্তী আশা ট্যাক্সিটির প্রথম পরীক্ষামূলক উড়ান হতে পারে চলতি বছরের অক্টোবর-নভেম্বরে।

অধ্যাপক আরও জানিয়েছেন, ভারতের স্থান সঙ্কুলানের জন্য উড়ন্ত ট্যাক্সিকে খুব আঁটসাঁট জায়গায় অবতরণ করতে হবে। সেভাবেই এই ট্যাক্সিকে নকশা করা হয়েছে। একই সঙ্গে একেকবার ব্যাটারি চার্জ করলে যাতে, এই উড়ন্ত ট্যাক্সি একাধিকবার স্বল্প দূরত্বের যাত্রা করতে পারে, সেই দিকেও নজর দেওয়া হয়েছে। তবে, সবথেকে বেশি জোর দেওয়া হয়েছে যাত্রী-নিরাপত্তায়। সম্ভাব্য ঝুঁকি কমানোর জন্য এই উড়ন্ত ট্যাক্সিতে একটি বহুমুখী নিরাপত্তা কৌশল ব্যবহার করা হয়েছে। যা, কঠোর আন্তর্জাতিক মানদণ্ড মেনে করা হয়েছে।

ট্যাক্সিটির বিভিন্ন উপাদান এবং সাবসিস্টেমের পরীক্ষায় দেখা গিয়েছে, ১০০ কোটি বারের মধ্যে মাত্র বার ব্যর্থ হতে পারে সেগুলি। চরম পরিস্থিতি এবং সম্ভাব্য ব্যর্থতা সহ্য করার জন্য তৈরি করা হয়েছে এই ট্যাক্সিকে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়