বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২, ভাদ্র ৩ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

বাংলাদেশের চলমান সংকটে সহায়তায় রাজি আইএমএফ

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৮, ৪ আগস্ট ২০২২

বাংলাদেশের চলমান সংকটে সহায়তায় রাজি আইএমএফ

ছবি সংগৃহীত

বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় সাহায্য কর্মসূচির পাশাপাশি দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জের জন্য অর্থায়নের মাধ্যমে সহায়তা করতে প্রস্তুতন আইএমএফ।

রেসিলিয়ান্স অ্যান্ড সাসটেইনেবলিটি ট্রাস্ট (আরএসএফটি) ফান্ড থেকে ঋণ চেয়ে বাংলাদেশ চিঠি দেয়ার এক সপ্তাহের মাথায় এক বিবৃতিতে আনুষ্ঠানিকভাবে নিজেদের অবস্থান জানাল আইএমএফ।

ওই বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে যুদ্ধের জেরে বিশ্ব অর্থনীতিতে যে অস্থিরতা তৈরি হয়েছে, তা সামাল দিতে এরইমধ্যে বেশ কিছু উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। খবর মালয় মেইলের।

আইএমএফ বলছে, তাৎক্ষণিক চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে পারলেও বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের মতো দীর্ঘমেয়াদী সমস্যাগুলো সঠিকভাবে সামাল দেয়ার প্রয়োজনীয়তা অনুভব করছে। এসব সমস্যা দেশের অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য হুমকি তৈরি করতে পারে।

বিবৃতিতে বলা হয়, ধরনের ক্ষেত্রে অর্থায়নে সহযোগিতা দিতেই রেসিলিয়ান্স অ্যান্ড সাসটেইনেবলিটি ফান্ড গঠন করেছে আইএমএফ। আর এই তহবিল থেকে অর্থ পেতে পারে বাংলাদেশও। তবে ঋণ পেতে হলে আইএমএফ-সমর্থিত প্রকল্প নিতে হবে বাংলাদেশকে।

ফান্ডের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, বাংলাদেশের অনুরোধে সাড়া দিতে প্রস্তুত আইএমএফ তবে বাংলাদেশকে কী পরিমাণ অর্থ সহায়তা দেয়া হবে তা নিয়ে এখনো আলোচনা হয়নি বলে জানান তিনি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়