রোববার ১৯ মে ২০২৪, জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

সুন্দরবনের আগুনে ৫ একর জমি ক্ষতিগ্রস্ত, আগুন নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৩, ৬ মে ২০২৪

সুন্দরবনের আগুনে ৫ একর জমি ক্ষতিগ্রস্ত, আগুন নিয়ন্ত্রণে

ছবি: ইন্টারনেট

টানা দুইদিন সুন্দরবনের ভয়াবহ আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সুন্দরবন বন বিভাগের চাঁদপাই রেঞ্জের আমোর বুনিয়া জোনের আগুন নিয়ন্ত্রণে এসেছে। আগুন নিয়ন্ত্রণে রাখতে নির্ধারিত এলাকায় চারিপাশে গভীর ভূমি খনন করেছে ফায়ার সার্ভিস। যাকে বলা হয় ‘ফায়ার লাইন’। এরই মধ্যে ভয়াবহ আগুনে সুন্দরবনে একর জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে, ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।

রোববার (৫ মে) রাতে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সুন্দরবনের প্রধান বন সংরক্ষক আমির হুসাইন চৌধুরী।

তিনি বলেন, মাটির উপর অংশে আগুন নিয়ন্ত্রণে এসেছে। এখন নিচে কোথাও আগুনের অস্তিত্ব আছে কিনা সে বিষয় খতিয়ে দেখা হচ্ছে। সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের আমোরবুনিয়ায় আগুন এখন নিয়ন্ত্রণে আছে। আগুনে ক্ষতিগ্রস্ত একর জায়গায়ফায়ার লাইন’ (আগুন নির্দিষ্ট এলাকায় সীমাবদ্ধ রাখতে চারদিকে নির্দিষ্ট গভীরতায় ভূমি খনন) দেওয়া হয়েছে।

আমির হুসাইন চৌধুরী বলেন, আগুন নিয়ন্ত্রণে ২০ টি সংস্থা কাজ করেছে। সুন্দরবনের কী পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনই বলা যাচ্ছে না। ক্ষতির পরিমাণ নিরূপণে কাজ করা হচ্ছে। আগুনে কারো সম্পৃক্ত আছে কিনা সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

আগুনে ক্ষতির পরিমাণ নির্ধারণ ভবিষ্যতে আগুনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সদস্যের তদন্ত কমিটি গঠন করা হচ্ছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, আগুন লাগা বনের এই স্থানটিতে প্রাকৃতিকভাবে পরিবর্তন এসেছে। সে কারণে জীব বৈচিত্রের কি ধরনের ক্ষতি হয়েছে, সেই বিষয় নির্ধারণ, ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণ বাস্তবায়নের কাজ করবে তদন্ত কমিটি। খুলনা অঞ্চলের সংরক্ষকের প্রধান করে এই তদন্ত কমিটিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকসহ গবেষকরা থাকবেন।

আগুন নিয়ন্ত্রণে থাকলেও আগামী কয়েক দিন এখানে অগ্নিনির্বাপণ-সংশ্লিষ্ট কার্যক্রম চলমান রাখা হবে বলেও জানান তিনি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়