রোববার ২৮ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

সুস্থ দাঁত প্রাণখোলা হাসি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১০:৪১, ১০ মার্চ ২০২৪

আপডেট: ১২:৪৩, ১১ মার্চ ২০২৪

সুস্থ দাঁত প্রাণখোলা হাসি

ছবি সংগৃহীত

মুখের দুর্গন্ধ আপন মানুষকেও দূরে ঠেলে দেয়। এই দুর্গন্ধ দূর করতে ডেন্টিস্টের কাছে না গিয়ে নিজেই অবলম্বন করতে পারেন অতি সহজ কিছু উপায়। 

প্রতিদিন নিয়ম করে দিনে দুবার, রাতে আর সকালে অবশ্যই দাঁত ব্রাশ করা উচিত। কোনো মিষ্টি জাতীয় খাবার, যেমনচকলেট, ক্যান্ডি এবং যেকোনো ধরনের সফট ড্রিঙ্কস খাওয়ার পরে অবশ্যই দাঁত ব্রাশ করতে হবে। যদি ঘরের বাইরে থাকেন তাহলে মাউথ ওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। মাস অন্তর ডেন্টিস্টের কাছে গিয়ে দাঁত দেখান। শুধু দাঁত নয়, দাঁতের মাড়িও ভালোভাবে পরিষ্কার করুন। প্রতিদিন অন্তত একবার ডেন্টাল ফ্লস ব্যবহার করুন। যুক্তরাষ্ট্রের দুজন দন্ত বিশেষজ্ঞ অ্যালিস লি এবং অ্যালিসন নিউগার্ড দাঁতের যত্নের ব্যাপারে কিছু পরামর্শ দিয়েছেন। যেমন

নিয়মিত দাঁত ব্রাশ করুন

ব্যস্ততার কারণে সকালে অনেকেই একসঙ্গে কয়েকটা কাজ করেন। তাদের দেখা যায়, দাঁত ব্রাশ করতে করতেই গোসল করছেন বা মেইল চেক করছে। কিন্তু ভালো দাঁত পেতে হলে দাঁতের কোনো অংশ যাতে বাদ না পড়ে এবং ভালোভাবে পরিষ্কার হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ধূমপান ত্যাগ করুন

ধূমপান শুধু আমাদের হৃদপিণ্ড বা ফুসফুসেরই ক্ষতি করে না। আমাদের দাঁত নষ্ট করার জন্য দায়ী। ধূমপানের ফলে মাড়ি কালো হয়ে যায়, দাঁত দুর্বল হয়ে পড়ে, মুখেও দুর্গন্ধ হয়।

পরিষ্কার টুথব্রাশ

টুথব্রাশ পরিষ্কার কোনো জায়গায় রাখুন এবং দাঁত ব্রাশ করার আগে অল্প একটু ধুয়ে নিলেই তা যথেষ্ট।

পরিমাণমতো ক্যালসিয়াম ভিটামিন ডি

হাড় দাঁতের গঠনে ক্যালসিয়াম ভিটামিন ডি-এর কোনো বিকল্প নেই। তাই যথেষ্ট পরিমাণে এই দুই উপাদান গ্রহণের দিকে খেয়াল রাখতে হবে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়