শুক্রবার ১০ মে ২০২৪, বৈশাখ ২৬ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

কিছুতেই থামছে না পুঁজিবাজারের দরপতন

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত: ১৫:২৯, ২৭ এপ্রিল ২০২৪

কিছুতেই থামছে না পুঁজিবাজারের দরপতন

ছবি: ইন্টারনেট

ঢাকা স্টক এক্সচেঞ্জে মূলধন কমেছে। সেই সঙ্গে কমেছে মূল্য সূচকও। আর শেয়ারের দাম কমার সর্বনিম্ন সীমা বেঁধে দেয়ার পরও পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। নিয়মনীতি চালুর পাশাপাশি মূলধন বাড়ানো জরুরি বলে মনে করেন অর্থনীতিবিদরা। তাদের মতে, পুঁজিবাজারে ভালো মানের কোম্পানি তালিকাভূক্ত করতে হবে।

ডিএসই' তথ্যমতে, গত সপ্তাহে বাজার মূলধন হয়েছে লাখ ৯৯ হাজার ৫৬১ কোটি ১০ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল লাখ হাজার ৩২৫ কোটি ১১ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে সাড়ে হাজার কোটি টাকার বেশি। টাকার অঙ্কে গত সপ্তাহে লেনদেন হয়েছে হাজার ৭৬৪ কোটি ৯০ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল হাজার ৯১২ কোটি ৮১ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৮৫২ কোটি টাকা।

এদিকে ২৪ এপ্রিল নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি নির্দেশনা দেয়, পুঁজিবাজারে শেয়ারের দাম কমার সর্বনিু সীমা হবে শতাংশ। যা কার্যকর হয় ২৫ এপ্রিল। কার্যকর হওয়ার দিনই বড় দরপতন হয়। শেষ কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্যসূচক ৬০ পয়েন্ট কমে দাঁড়ায় হাজার ৫১৮ পয়েন্টে। আর ৯১ কোটি ৩১ লাখ টাকা কমে লেনদেন হয়েছে ৫১১ কোটি ৪৩ টাকা।

গত সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে ৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩০০টির। আর অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দাম।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়