শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৩ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

হোয়াটসঅ্যাপের নতুন আপডেটে যা থাকছে

আলোআভা ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৩, ২০ আগস্ট ২০২২

হোয়াটসঅ্যাপের নতুন আপডেটে যা থাকছে

ছবি সংগৃহীত

ইউজার এক্সপেরিয়েন্স হল ডিজিটাল মাধ্যমের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। ব্যবহারকারীরা কী পছন্দ করছেন আর কী পছন্দ করছেন না, সেটা বিবেচনা করা এখন সব সংস্থাই করে থাকে। ইউজারদের জন্য তাই এবার হোয়াটসঅ্যাপ নিয়ে এল নয়া চমক। নতুন আপডেটে আসছে নতুন নতুন ফিচার্স। মেটা-মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ সম্প্রতি অনলাইন থেকেও প্রাইভেসি রক্ষার একটি আপডেট নিয়ে এসেছে।

WABetaInfo-এর একটি নতুন রিপোর্টে বলা হয়েছে ভুল করে কোনও মেসেজ ডিলিট করে ফেললেও এবার আর চিন্তা নেই। খুব সহজেই তা আবার ফেরত পাওয়া যাবে। নতুন আপডেটে সেই বিষয়টিকেই আনা হচ্ছে বলে খবর।

বর্তমানে এই বৈশিষ্ট্যটি কেবল বিটা ভার্সনেই আছে। তবে এবার সর্বসাধারণের জন্যও আসতে চলেছে এই ফিচার্সটি। হোয়াটসঅ্যাপে আসছে Undo অপশন। এর ফলে ভুল করে মুছে ফেলা মেসেজও এবার পাওয়া যাবে Undo করলে। Delete For Me যে অপশন রয়েছে সেখানে এই Undo এর সুবিধা পাওয়া যাবে। তবে হ্যাঁ, চ্যাট উইন্ডো থেকে মুছে ফেলা মেসেজই কেবল ফেরত পাওয়া যাবে৷ শুধু তাই নয়, ডিলিট মেসেজ Undo করতে হলে তা মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে করতে হবে। না হলে সেটি ডিলিট হয়ে যাবে তা ফেরত আনা যাবে না। আপাতত এই বৈশিষ্ট্যটি বাছাই করা কিছু বিটা পরীক্ষকের জন্য উপলব্ধ করা হয়েছে। প্লে স্টোর থেকে আপনাকে লেটেস্ট বিটা আপডেটটি ইনস্টল করতে হবে, যাতে আপনি নিশ্চিত থাকতে পারেন যে, আপনার হোয়াটসঅ্যাপ ভার্সনটি আপডেটেড।

গ্রাহকদের গোপনীয়তার দিকটি সুরক্ষিত করতে ইতিমধ্যেই বেশ কিছু ব্যবস্থা রয়েছে হোয়াটসঅ্যাপে। যেমন সম্প্রতি আনা হয়েছে বিশেষ সুবিধা। কোনও ব্যক্তি সরাসরি হোয়াটসঅ্যাপ খুললেই ‘অনলাইন’ লেখা আসত নামের তলায়। মেটা কর্তৃপক্ষ জানিয়েছেন, ছোট্ট কয়েকটি বদল আনলেই আর দেখা যাবে না আপনি অনলাইন আছেন কি না। খুব শীঘ্রই সব গ্রাহকই এই সুবিধা পাবেন বলে জানিয়েছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এই বৈশিষ্ট্যটির পাশাপাশি এককালীন মেসেজের ক্ষেত্রে স্ক্রিনশট নেওয়া বন্ধ করার ব্যবস্থাও চালু হতে চলেছে হোয়াটসঅ্যাপে, তেমনটাই জানা গিয়েছে।

প্রসঙ্গত, গত কয়েক বছরে হোয়াটসঅ্যাপে পরিবর্তন এসেছে। যেখানে চ্যাট করাও অনেক সহজ। ভয়েস মেসেজের মাধ্যমে চ্যাট করার নয়া পন্থা এনেছে এই জনপ্রিয় মেসেজিং অ্যাপ। শুধু তাইই নয়, রয়েছে একাধিক নয়া নয়া ইন্টের‍্যাক্টিভ বৈশিষ্ট্য। যেমন উদাহরণস্বরূপ বলা যায়, যখন কোম্পানিটি অ্যাপে ভিডিও কলিং চালু করেছিল তখন এটি শুধুমাত্র একটি কলে চারজনকে অ্যাড করা যেত। কিন্তু অনেক সংখ্যককে যুক্ত করা যায়। তেমনই নানা ধরনের ফিচার নিয়ে আসছে মেটার মালিকাধীন এই অ্যাপটি। যেমন হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে আসছে নানা বদল। ছবি এবং ভিডিও অনেকেই দেয় স্ট্যাটাসে।

তবে ২৪ ঘণ্টা পর তা অদৃশ্যও হয়ে যায়। তবে এবার বন্ধুদের না জানিয়ে গোপনে তাদের স্ট্যাটাসও দেখতে পারবেন। সেই ফিচারও আনল হোয়াটসঅ্যাপ।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়