বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, জ্যৈষ্ঠ ১ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

রাজধানীর তাপমাত্রা ২৪ ঘণ্টায় বাড়ল প্রায় দুই ডিগ্রি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:২০, ২৯ এপ্রিল ২০২৪

রাজধানীর তাপমাত্রা ২৪ ঘণ্টায় বাড়ল প্রায় দুই ডিগ্রি

ছবি: ইন্টারনেট

সারাদেশে বয়ে চলছে তীব্র তাপদাহে নাজেকাল জনজীবন। এদিকে চতুর্থ দফায় আবারও দিনেরহিট এলার্টজারি করা হয়েছে। এরই মধ্যে গত ২৪ ঘণ্টার ব্যবধানে রাজধানী ঢাকাসহ বিভিন্ন তাপমাত্রা থেকে ডিগ্রি সেলসিয়াস বেড়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে যশোরে ৪২ দশমিক ২। এছাড়া ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকা অঞ্চলগুলো হচ্ছেরাজশাহীত ৪২, চুয়াডাঙ্গায় ৪১ দশমিক , ৪২ দশমিক , ঈশ্বরদীতেও ৪১ দশমিক ৩।

উল্লেখ্য, স্বাধীনতার পর এবারই একটানা সবচেয়ে লম্বা তাপপ্রবাহ দেখছে দেশের মানুষ। ২৮ দিন ধরে চলা তাপপ্রবাহ ইতিমধ্যে ভেঙেছে ৭৬ বছরের রেকর্ড।

আবহাওয়া অফিস বলছে, তাদের কাছে ১৯৪৮ সাল থেকে আবহাওয়ার যে তথ্য রয়েছে, সে হিসেবে এবারই সবচেয়ে লম্বা সময় ধরে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের ওপর দিয়ে। গত ৩১ মার্চ শুরু হওয়া তাপপ্রবাহ টানা ২৮ দিন ধরে বয়ে যাচ্ছে। এর আগে ২০২৩ সালে টানা ২৪ দিন ছিল তাপপ্রবাহ।

চলতি মাসের প্রথম সপ্তাহ থেকেই বাংলাদেশের কিছু জেলায় তাপপ্রবাহ বইতে শুরু করে। এরপর গত তিন সপ্তাহে তাপপ্রবাহ প্রায় সারাদেশেই ছড়িয়ে পড়ে। এর মধ্যে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে দেখা যাচ্ছে। ইতোমধ্যে চুয়াডাঙ্গায় চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় বছর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়