বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২, ভাদ্র ৩ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

জ্বালানি তেলের পাচার রোধে দাম বাড়ানোর সিদ্ধান্ত: মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪০, ৬ আগস্ট ২০২২

জ্বালানি তেলের পাচার রোধে দাম বাড়ানোর সিদ্ধান্ত: মন্ত্রণালয়

ছবি সংগৃহীত

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামে ঊর্ধ্বগতি। আর সে কারণেই স্থানীয় পর্যায়ে সমন্বয় করা হয়েছে। এমন বিবৃতি দিয়েছে জ্বালানি মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাংলাদেশের তুলনায় অনেক বেশি। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত হাজার ১৪ কোটি টাকা লোকসান দিয়েছে সরকার।

ভারতের কলকাতায় ডিজেল বিক্রি হচ্ছে বাংলাদেশের চেয়ে ৩৪ টাকা বেশিতে। পেট্রোল বিক্রি হচ্ছে ৪৪ টাকা বেশিতে। পার্থক্যের কারণে বিদেশি মুদ্রা খরচ করে আমদানি করা জ্বালানি তেলের পাচার রোধে দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। মার্কিন ডলারের বিনিময় হারের প্রভাবও এক্ষেত্রে কাজ করেছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

ভোক্তা পর্যায়ে জ্বালানি তেলের দাম এক লাফে লিটারে ৩৪ থেকে ৪৬ টাকা পর্যন্ত বাড়িয়েছে সরকার। নতুন দাম কার্যকর হয়েছে শুক্রবার রাত ১২টা থেকে। প্রজ্ঞাপন অনুযায়ী লিটারে ডিজেল ৩৪ টাকা, পেট্রোল ৪৪ এবং অকটেনের দাম বেড়েছে ৪৬ টাকা।

সরকারের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম অনেক বেশি। তাই সমন্বয় জরুরি ছিল দেশেও। আর সে বিষয়টি সামনে রেখেই ভোক্তা পর্যায় পুনঃনির্ধারণ করা হয়েছে ডিজেল, কেরোসিন, পেট্রোল অকটেনের দর।

প্রজ্ঞাপন অনুযায়ী প্রতি লিটার ডিজেল কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা পেট্টোলের দাম ১৩০ টাকা। এদিকে জ্বালানির তেলের দাম বাড়ানোর সিদ্ধান্তের খবরে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গার তেলের পাম্পে ভিড় করেন যানবাহনের চালকরা।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়