বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

লোকসভার সদস্যপদ ফিরে পেতে পারেন রাহুল গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৮, ২৫ মার্চ ২০২৩

লোকসভার সদস্যপদ ফিরে পেতে পারেন রাহুল গান্ধী

ছবি: ইন্টারনেট

এখনও লোকসভার সদস্যপদ ফিরে পেতে পারেন রাহুল গান্ধী। শুক্রবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, উচ্চ আদালত থেকে স্টে অর্ডার পেলে আবারও আপিল করতে পারবেন সাংসদ পদের জন্য।

তবে কেরালা রাজ্যে রাহুলের ওয়েনাদ আসনটিকে খালি ঘোষণা করে সেখানে ভোটাভুটির ডাক দেয়ার আগেই পদক্ষেপ নিতে হবে কংগ্রেসের এই নেতাকে।

ভারতের জনপ্রতিনিধিত্ব আইনের () ধারায় বলা হয়েছে, ফৌজদারি অপরাধে দুবছরের বেশি কারাদণ্ডপ্রাপ্ত কোনও ব্যক্তি সাজা ঘোষণার দিন থেকেই জনপ্রতিনিধি হওয়ার অধিকার হারাবেন এবং মুক্তির পর অন্তত বছর পর্যন্ত ভোটে দাঁড়াতে পারবেন না। কিন্তু উচ্চতর আদালত রায়ের ওপর স্থগিতাদেশ দিলে পদ ফিরে পেতে বাধা নেই।

২০১৯ সালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে কটূক্তি করায় রাহুলকে বছরের কারাদণ্ড দেন গুজরাটের আদালত। পাশাপাশি রাহুলকে ১০ হাজার টাকার জামিনে মুক্তি দিয়ে ৩০ দিনের মধ্যে উচ্চতর আদালতে আপিল করার অনুমতি দিয়েছেন। কিন্তু দোষী সাব্যস্ত করার ওপর কোনও স্থগিতাদেশ দেননি তিনি। ফলে আইন মেনেইদোষীরাহুলকে বরখাস্ত করেছেন স্পিকার। সংবিধান অনুযায়ি খারিজ করে দেয়া হয় তার সাংসদ পদ।

এরপরই সারাদেশে বিক্ষোভের ডাক দেয় তার দল কংগ্রেস। ক্ষমতাসীন সরকারের সমালোচনা করেন মমতা বন্ধোপাধ্যায় সহ অনেক বিরোধী নেতাকর্মী।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়