শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৩ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

বিশ্ব সম্প্রদায়কে যুদ্ধ বন্ধের আহ্বান জানালেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৫, ১৫ নভেম্বর ২০২২

বিশ্ব সম্প্রদায়কে যুদ্ধ বন্ধের আহ্বান জানালেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট 

ছবি সংগৃহীত

ইন্দোনেশিয়ার বালিতে শুরু হয়েছে জি-২০ সম্মেলন। সম্মেলনে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো বিশ্ব নেতাদের এক হওয়ার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি রাশিয়া ইউক্রেনের মধ্যে যুদ্ধ বন্ধের কথা বলেন। খবর আল জাজিরা। 

তিনি বলেন, আমাদের অন্য কোনো উপায় নেই। বিশ্বকে বাঁচাতে সহযোগিতা প্রয়োজন।

জোকো বলেন, অর্থনৈতিক ধাক্কা কাটিয়ে উঠতে জি-২০ জোটকে অবশ্যই প্রভাবক হতে হবে। বিশ্বকে ভাগ করা ঠিক হবে না। বিশ্বকে আরেকটি স্নায়ু যুদ্ধের দিকে ঠেলে দেওয়া যাবে না।

এদিকে সম্মেলন শুরু হওয়ার আগে সোমবার দ্বিপাক্ষিক বৈঠকে প্রায় তিন ঘণ্টাব্যাপী আলোচনা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। যা একটি ইতিবাচক দিক।

২০২১ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এবারই প্রথমবারের মতো শি জিনপিংয়ের সঙ্গে সরাসরি বৈঠক করলেন বাইডেন। সাম্প্রতিক সময়ে উত্তেজনা দেখা দিলেও বৈঠক শেষে দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নে জোরদার আরোপ করেন বাইডেন-শি।

তবে এবারের সম্মেলনে যোগ দেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার বদলে এসেছেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সোমবার বার্তাসংস্থা এপি জানিয়েছিল, হার্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। কিন্তু পরবর্তীতে খবর উড়িয়ে দেন ল্যাভরভ।

অন্যদিকে জি-২০ জোটের সদস্য না হলেও ইউক্রেনের প্রেসিডেন্টকে সম্মেলনে উপস্থিত হতে আমন্ত্রণ জানিয়েছিল আয়োজক ইন্দোনেশিয়া। জানা গেছে, ভিডিও কলের মাধ্যমে নিজের বক্তব্য রাখেন জেলেনস্কি।

প্রসঙ্গত, জি-২০ দেশগুলোর মধ্যে রয়েছে- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়