বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, আশ্বিন ১৪ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

রানি এলিজাবেথের শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৮, ১৯ সেপ্টেম্বর ২০২২

রানি এলিজাবেথের শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরু

ছবি সংগৃহীত

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠিত হচ্ছে আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ বিদায় জানানো হচ্ছে তাকে। আর শেষকৃত্যের অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য ইতোমধ্যে বিভিন্ন দেশের শীর্ষ নেতারা হাজির হয়েছেন সেখানে।

এদিন স্থানীয় সময় সকাল ৮টায় ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা খুলে দেয়া হয়। তারপরই সেখানে আগত অতিথিরা রানিকে শেষ বিদায় জানানোর জন্য প্রবেশ করতে থাকেন।

রানির শেষকৃত্য অনুষ্ঠানকে কেন্দ্র করে পার্লামেন্ট স্কয়ার এবং ভিক্টোরিয়া স্ট্রিটের স্বাভাবিক চলাচল বন্ধ করা হয়। রাজনীতিকরা অ্যাবেতে প্রবেশ করে এরই মধ্যে আসন গ্রহণ করা শুরু করেছেন।

কুইন কনসোর্ট ক্যামিলার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তার ছেলে টম পার্কার বোয়েলস ভেতরে প্রবেশ করেছেন। সেখানে যুক্তরাজ্যের বর্তমান সাবেক মন্ত্রীরা ছাড়াও আয়ারল্যান্ড স্কটল্যান্ডের রাজনীতিকরাও প্রবেশ করা শুরু করেছেন।

রানির স্মরণে ওয়েস্টমিনস্টার অ্যাবের বাইরে ঘণ্টাধ্বনিও শুরু হয়েছে। তার আয়ুষ্কালের ৯৬ বছরকে স্মরণ করতে শেষকৃত্যানুষ্ঠান চলাকালীন প্রতি বছরের জন্য প্রতি মিনিটে একবার করে বাজানো হবে এই ঘণ্টা।

রানির শেষকৃত্যের অনুষ্ঠানে উইন্ডসরে জনতাকে বাধা দেয়ার জন্য ব্যারিয়ার দেয়া হয়েছে। যেখানে শবযাত্রা দেখার জন্য হাজার হাজার মানুষ অপেক্ষা করছেন।

ব্রিটেনের ইতিহাসে দীর্ঘতম সময়ের জন্য সিংহাসনে আসীন রাজশাসক ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। গত সেপ্টেম্বর স্কটল্যান্ডের ব্যালমোরাল প্রাসাদে পরিবারের উপস্থিতিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়