বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২, ভাদ্র ৩ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

পেলোসি’র সফর : তাইওয়ান ঘিরে ফেলে মহড়ায় নামছে চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৩, ৩ আগস্ট ২০২২

পেলোসি’র সফর : তাইওয়ান ঘিরে ফেলে মহড়ায় নামছে চীন

পেলোসি’র সফর : তাইওয়ান ঘিরে ফেলে মহড়ায় নামছে চীন

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে চীন আমেরিকার মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

চীনের কঠোর হুঁশিয়ারি উপেক্ষা করে তাইপেতে গেছেন পেলোসি। এমনকি তাইওয়ানের পার্লামেন্টে ভাষণও দিয়েছেন তিনি।

মঙ্গলবার রাতে তিনি রাজধানী তাইপেতে পৌঁছান। স্থানীয় সময় ১০টা ৪৪ মিনিটে তাকে বহনকারী প্লেনটি সেখানকার সোংশান বিমানবন্দরে অবতরণ করে।

মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানে করে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে তিনি তাইপেতে উড়ে যান। সোংশান বিমানবন্দরে ন্যান্সি পেলোসিকে প্লেন যখন অবতরণ করতে যাচ্ছিলো, ঠিক তার আগেই চীনা বিমানবাহিনীর ২১টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে বলে অভিযোগ করেছে দ্বীপরাষ্ট্রটি।

বিবিসি সিএনএন-এর প্রতিবেদন অনুযায়ী, পেলোসির প্রতিক্রিয়ায় তাইওয়ানের চারপাশে ছয় অঞ্চল (জোন) সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীনা বাহিনী। আগামীকাল আগস্ট থেকে আগস্ট পর্যন্ত এই সামরিক মহড়া অনুষ্ঠিত হবে।

মহড়ার সময় ওই অঞ্চলকেনো-ফ্লাই জোনঘোষণা করতে পারে চীনা কর্তৃপক্ষ। তাইওয়ানের রাষ্ট্রীয় গণমাধ্যমতাইওয়ান নিউজএর এক প্রতিবেদনেও একই দাবি করা হয়েছে।

এদিকে, মঙ্গলবার রাতে পেলোসি সফর সঙ্গীরা মালয়েশিয়া থেকে তাইপের উদ্দেশে রওনা দেওয়ার পরই তাদের নিরাপত্তা দিতে জাপানের বিমানঘাঁটি থেকে তাইওয়ানে উড়ে আসে মার্কিন বিমানবাহিনীর ১৩টি ফাইটার জেটের একটি স্কোয়াড্রন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়