শনিবার ০৪ মে ২০২৪, বৈশাখ ২১ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

শান্ত-রাকিবদের পেছনে ফেলে বর্ষসেরা ইমরান

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৭, ২৩ এপ্রিল ২০২৪

আপডেট: ১১:৪৮, ২৩ এপ্রিল ২০২৪

শান্ত-রাকিবদের পেছনে ফেলে বর্ষসেরা ইমরান

ছবি: ইন্টারনেট

বর্ষসেরা ফুটবলার, ক্রিকেটারসহ নানা ক্যাটাগরির পুরস্কারের নাম ঘোষণা হয়েছে আগেই। সম্প্রতি কুল-বিএসপিএ অ্যাওয়ার্ড অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল ২০২৩ সালের বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কার উঠছে কার হাতে। ফুটবলার রাকিব হোসেন, ক্রিকেটার নাজমুল হোসেন শান্তকে পেছনে বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির (বিএসপিএ) বর্ষসেরা ক্রীড়াবিদ নির্বাচিত হয়েছেন দেশের দ্রুততম মানব ইমরানুর রহমান।

২০২৩ সালে অনেক খেলায় অনেক সাফল্যের ঘটনা থাকলেও ইমরানের কৃত্তিত্ব অনন্য পর্যায়ে। তিনি কাজাখস্তানের এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পয়নশিপে ৬০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জিতেছেন। এশিয়ান পর্যায়ে অ্যাথলেটিক্সে বাংলাদেশের প্রথম স্বর্ণ জয়ের কৃত্তিত্ব এটি। এমন অসাধারণ পারফরম্যান্সের জন্য ইমরান ২০২৩ সালে সেরা ক্রীড়াবিদের পুরস্কার পেয়েছেন।

ক্রীড়াঙ্গনে সারা বছর আলোচনায় থাকেন মূলত ক্রিকেটাররা। এরপর খানিকটা ফুটবলার, অন্য খেলার ক্রীড়াবিদরা থাকেন নীরবে-নিভৃতেই। ২০২৩ সালে ইমরানের পারফরম্যান্স পুনরায় অ্যাথলেটিক্সকে আলোচনায় এনেছে। এশিয়ান ইনডোরে সাফল্য আনা ইমরান চলতি বছরও বাংলাদেশকে পদক এনে দিতে চান, 'আপনাদের ভালোবাসায় আমার এই সাফল্য। এই বছর বেশ কয়েকটি আন্তর্জাতিক ইভেন্ট আছে, সেখানেও আমি পদক জিততে চাই। সবার কাছে দোয়া চাই।’ ইমরান পুরস্কার গ্রহণের জন্য ইংল্যান্ড-দুবাই হয়ে এসেছেন। খুব শীঘ্রই আবার চলে যাবেন।

২০২৩ সালে বাংলাদেশের অন্যতম আলোচিত ক্রীড়াবিদ ফুটবলার মোরসালিন। সাফের আগে অভিষেক হওয়া এই ফুটবলার অসাধারণ দক্ষতায় পাচ গোল করেছেন মাত্র কয়েক ম্যাচে। আন্তর্জাতিক ম্যাচে জয় ও ড্র হয়েছে তার এই গোলের মাধ্যমে। সেই মোরসালিন পেয়েছেন পপুলার চয়েস অ্যাওয়ার্ড। ক্রীড়াপ্রেমীদের ভোটে জয়ী শেখ মোরসালিন বলেন, ‘শান্ত-পিংকি-ইমরানুর এদেরকে পেছনে ফেলে এটা জেতায় একটু অবাকই হয়েছি। যারা আমাকে ভোট দিয়েছেন, তাদের ধন্যবাদ।’

আজকের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপনের। গুরুত্বপূর্ণ এক সভা থাকায় তিনি উপস্থিত থাকতে পারেননি। বিএসপিএ সভাপতি রেজওয়ান উজ জামান রাজিবের সভাপতিত্বে জমকালো অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল (এমপি) এবং স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী। সাবেক তারকা ক্রীড়াবিদ, সংগঠকরা নানা ক্যাটাগরীতে বর্ষসেরাদের হাতে পুরস্কার তুলে দেন।

পুরস্কার প্রদানের মাঝে উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ গান গেয়েছেন, শুটার এমা নৃত্য উপস্থাপন করেছেন এবং দেশের অন্যতম সেরা কোরিওগ্রাফার আলিফ উশুর কোরিওগ্রাফি করেছেন।

পুরস্কার পেলেন যারা:

স্পোর্টস পার্সন অব দ্য ইয়ার:

চ্যাম্পিয়ন- ইমরানুর রহমান (অ্যাথলেটিক্স),

রানার্সআপ- নাজমুল হোসেন শান্ত (ক্রিকেট) ও রাকিব হোসেন (ফুটবল)।

পপুলার চয়েজ অ্যাওয়ার্ড- শেখ মোরসালিন (ফুটবল)

বর্ষসেরা ক্রিকেটার (পুরুষ)- নাজমুল হোসেন শান্ত

বর্ষসেরা ক্রিকেটার (নারী)- ফারজানা হক পিংকি

বর্ষসেরা ফুটবলার- রাকিব হোসেন

বর্ষসেরা অ্যাথলেট (ট্র্যাক অ্যান্ড ফিল্ড)- ইমরানুর রহমান

বর্ষসেরা বক্সার- সেলিম হোসেন

বর্ষসেরা শুটার- কামরুন নাহার কলি

বর্ষসেরা টেবিল টেনিস খেলোয়াড়- রামহিম লিয়ন বম

উদীয়মান ক্রীড়াবিদ- শেখ মোরসালিন (ফুটবল)

বর্ষসেরা দলগত সাফল্য- অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল

সক্রিয় সংস্থা- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

বর্ষসেরা কোচ- আলফাজ আহমেদ

তৃণমূলের ক্রীড়াব্যক্তিত্ব- মোয়াজ্জেম হোসেন (ভারোত্তোলন)

বর্ষসেরা সংগঠক- হাবিবুর রহমান (কাবাডি)

বিশেষ সম্মাননা- মনজুর হোসেন মালু

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়