বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, অগ্রাহায়ণ ২২ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

শীতে ঠোঁটের সুরক্ষায় ঘরেই তৈরি করুন লিপবাম  

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:০৫, ২৫ অক্টোবর ২০২২

শীতে ঠোঁটের সুরক্ষায় ঘরেই তৈরি করুন লিপবাম  

ছবিঃ সংগৃহীত

সামনে আসছে শীতকাল। এই ঋতুতে সবাই ঠোঁট ফাটার সমস্যায় ভোগেন। তবে শিতকাল ছারাও আবার অনেকে এই সমস্যায় ভোগে থাকেন। ঠোঁটের সুরক্ষায় সবসময় নিতে হয় বাড়তি যত্ন। বিশেষ করে শীতকালে যত্ন না নিলে ঠোঁটের সৌন্দর্য একেবারেই নষ্ট হয়ে যায়। শীতকালের আগমনের সাথে সাথে আবহাওয়ার পরিবর্তনের প্রভাব ত্বকের পাশাপাশি সকলের ঠোঁটেও পড়ে।

ফলে সব বয়সের মানুষকেই শীতের আগমনে ত্বকের রুক্ষতার বিপত্তিতে পড়তে হয়। তবে অনেকেই কেনা লিপবাম ব্যবহার করতে স্বাচ্ছন্দবোধ করেন না, তাই ঠোঁটের সঠিক যত্নও নেওয়া হয় না। সেক্ষেত্রে ঠোঁটের যত্নে সবসময় কেনা পণ্য ব্যবহার করতে না চাইলে জেনে নিন আপনার হাতের কাছেই ঠোঁট ফাটা রোধ করার কিছু ঘরোয়া সমাধান।

বাড়িতে যেভাবে তৈরি করবেন লিপবাম-

নারকেল তেলের লিপবাম: চুলায় হালকা আঁচে চা চামচ পেট্রোলিয়াম জেলি গরম করে বা মাইক্রোওয়েভে পেট্রোলিয়াম জেলি গলিয়ে নিন। এতে চা চামচ নারকেল তেল মিশিয়ে নিন। এবার মিশ্রণটি একটি পাত্রে ঢেলে ঠান্ডা হতে দিন। এরপর আধ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

নারকেল তেল কোকো বাটার: টেবিল চামচ কোকো বাটার চুলায় হালকা আঁচে গলিয়ে ভালো করে নারকেল তেল মেশান। মিশ্রণটি একটি পাত্রে ঢেলে ঠান্ডা করুন। এরপর আধ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

নারকেল তেল জোজোবা অয়েল: একটি পাত্রে টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে থেকে ফোঁটা জোজোবা অয়েল ভাল করে মিশিয়ে নিন। এবার একটি ছোট পাত্রে মিশ্রণটি ঢেলে আধ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

নারকেল তেল অ্যালোভেরা: চুলায় হালকা আঁচে একটি পাত্রে টেবিল চামচ নারকেল তেলে হাফ টেবিল চামচ কারনুবা ওয়াক্স গলিয়ে ঠান্ডা করে নিন। এবার একটি ছোট পাত্রে মিশ্রণটি ঢেলে কিছুক্ষনের জন্য ফ্রিজে রেখে দিন।

নারকেল তেল অলিভ অয়েল: একটি পাত্রে টেবিল চামচ নারকেল তেলে টেবিল চামচ কারনুবা ওয়াক্স এবং চা চামচ অলিভ অয়েল চুলায় হালকা আঁচে গলিয়ে নিন। এরপর সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। এবার একটি পাত্রে মিশ্রণটি ঢেলে ঠান্ডা করে নিন।

এইচ এস কে

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়