সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, মাঘ ১৭ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

টানা আট বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৩:৪০, ৬ ডিসেম্বর ২০২২

টানা আট বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

ছবি সংগৃহীত

চলমান কাতার বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনে ম্যাচে দক্ষিণ কোরিয়াকে - গোলে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। শেষ আটের লড়াইয়ে তাদের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। নিয়ে টানা অষ্টম বারের মতো কোয়ার্টার ফাইনালে উঠলো সেলেসাওরা।

১৯৯৪ বিশ্বকাপ থেকে ২০২২ বিশ্বকাপ। টানা আট আসর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

চলুন একনজরে দেখে নেই ব্রাজিলের গত আট আসরের কোয়ার্টার ফাইনালে ওঠার ইতিহাস :

১৯৯৪ বিশ্বকাপ

১৯৯৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ব্রাজিল। গ্রুপ পর্ব শেষে ষোলাের লড়াইয়ে স্বাগতিক যুক্তরাষ্ট্রের মুখোমুখি হয় সেলেসাওরা। সেবার যুক্তরাষ্ট্রকে - গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে দলটি। রোমারিওর অ্যাসিস্টে ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেন বেবেতো। শেষ আটের লড়াইয়ে ব্রাজিলের প্রতিপক্ষ হয় নেদারল্যান্ডস।

১৯৯৮ বিশ্বকাপ

বিশ্বকাপের ১৬তম আসরের রানার্সআপ ব্রাজিল। সেবার ফ্রান্সের কাছে - গোলে হেরে শিরোপার স্বপ্ন ভাঙে ব্রাজিলের। তার আগে দ্বিতীয় রাউন্ডের খেলায় চিলিন মুখোমুখি হয় তারা। ম্যাচটিতে চিলিকে - গোলে হারায় সেলেসাওরা। কোয়ার্টার ফাইনালে ডেনমার্ককে পায় ব্রাজিল।

২০০২ বিশ্বকাপ

২০০২ বিশ্বকাপ আসরের চ্যাম্পিয়নও ব্রাজিল। সেবার জার্মানকে হারিয়ে নিজেদের পঞ্চম শিরোপা জিতে সেলেসাওরা। বিশ্বাকাপের ১৭তম আসরের  রাউন্ড অব সিক্সটিনে বেলজিয়ামের মুখোমুখি হয় ব্রাজিল। ওই ম্যাচে - গোলে জিতে শেষ আট নিশ্চিত করে তারা। কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় ইংল্যান্ডের।

২০০৬ বিশ্বকাপ

বিশ্বকাপের ১৮তম আসরের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ে ব্রাজিল। সেবারও তাদের স্বপ্ন ভাঙে ফ্রান্স। তবে তার আগে শেষ ষোলোর লড়াইয়ে ঘানার মুখোমুখি হয় ব্রাজিল। দ্বিতীয় রাউন্ডের ম্যাচটিতে আফ্রিকার দেশ ঘানার বিপক্ষে - গোলে জিতে সেলেসাওরা।

২০১০ বিশ্বকাপ

আগের আসরের মতো ২০১০ বিশ্বকাপ আসরেও কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যায় ব্রাজিল। কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে নেদারল্যান্ডসের মুখোমুখি হওয়ার আগে শেষ ষোলোতে চিলির মুখোমুখি হয়। লোকাল ডার্বিতে চিলিকে - গোলে হারিয়ে শেষ আটের টিকিট নিশ্চিত করে ব্রাজিল।

২০১৪ বিশ্বকাপ

বিশ্বকাপের ২০তম আসরের আয়োজক ব্রাজিল। ঘরের মাঠে জার্মানির কাছে - গোলে হেরে সেমিফাইনাল থেকে ছিটকে পড়ে তারা। তার আগে রাউন্ড অব সিক্সটিনে প্রতিপক্ষ হিসেবে আবারও চিলিকে পায় ব্রাজিল। ২০১০ বিশ্বকাপের মতো এবারও চিলিকে হারায় সেলেসাওরা। তবে ম্যাচটি - গোলের সমতায় শেষ হলে টাইব্রেকারে গড়ায়। টাইব্রেকারে - গোলে জিতে ব্রাজিল।

২০১৮ বিশ্বকাপ

রাশিয়া বিশ্বকাপও ব্রাজিলের জন্য খুব সুখকর ছিল না। ২১তম আসরের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয় সেলেসাওরা। তবে দ্বিতীয় রাউন্ডে মেক্সিকোর বিপক্ষে দাপুটেই খেলেছিল ব্রাজিল। শেষ ষোলোর ওই ম্যাচে জিতে - গোলে। এরপর কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে - গোলে হেরে বিদায় নেয় ব্রাজিল।

২০২২ বিশ্বকাপ

চলমান কাতার বিশ্বকাপের ষষ্ঠ দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল। দক্ষিণ কোরিয়াকে - গোলে হারিয়ে শেষ আট নিশ্চিত করে সেলেসাওরা। সোমবার ( নভেম্বর) ম্যাচটির প্রথমার্ধেই গোল দেয় ব্রাজিল। তবে দ্বিতীয়ার্ধে বারবার আক্রমণ করেও গোলের দেখা পায়নি নেইমার-ভিনিসিয়াসরা। উল্টো হজম করতে হয় একটি গোল। বিশ্বকাপের ২২তম আসরের প্রথম কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে তারা।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়