রোববার ২৩ জুন ২০২৪, আষাঢ় ৯ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতি প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১১, ১১ জুন ২০২৪

নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতি প্রস্তাব পাস

ছবি: ইন্টারনেট

গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে আমেরিকার প্রেসিডেন্ট  জো বাইডেনের প্রস্তাবের পক্ষে সমর্থন জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সোমবার জাতিসংঘে পাস হওয়া প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছে ১৪টি দেশ। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। তবে, বিষয়ে কোন প্রতিক্রিয়া দেয়নি ইসরাইল কর্তৃপক্ষ। এদিকে, যুদ্ধ বিরতির প্রস্তাব পাস হওয়ার দিনই গাজার দুই শহরে হামলা চালিয়েছে নেতানিয়াহুর সেনারা।

গত বছরের ৭ই অক্টোবর গাজা-ইসরাইলের যুদ্ধ শুরুর পর থেকে তেল আবিবকে আকুণ্ঠ সমর্থন জানিয়ে আসছে আমেরিকা। তবে গাজায় নিহতের সংখ্যা বাড়তে থাকায় গত ৩১শে মে তিন ধাপের একটি যুদ্ধবিরতির প্রস্তাব দেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। এই প্রস্তাবে গাজায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতি, দুই পক্ষের কাছে থাকা জিম্মিদের মুক্তি এবং স্থায়ীভাবে যুদ্ধ শেষ করতে উদ্যোগ নেয়ার বিষয়টি স্থান পায়।

সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাটির পক্ষে-বিপক্ষে ভোট হয়, যা পূর্ণ সমর্থন নিয়ে পাস হয়েছে। ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৪টি দেশ। তবে, ভোট দেয়া থেকে বিরত ছিল রাশিয়া।

প্রস্তাবটি মেনে নিতে হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। এটি পাস হওয়ার প্রতিক্রিয়ায় আমেরিকার প্রেসিডেন্টের অফিশিয়াল এক্স অ্যাকাউন্টে তিনি বলেছেন, হামাস যে গাজায় যুদ্ধবিরতি চায়, সেটার প্রমাণ দিতে হবে তাদের।

যুদ্ধবিরতির প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ সেখানকার স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস এক বিবৃতিতে জানিয়েছে, বিষয়ে মধ্যস্থতাকারীদের সহযোগিতা করবেন তারা। তবে আনুষ্ঠানিকভাবে কোন প্রতিক্রিয়া জানায়নি তেল আবিব। কিন্তু জাতিসংঘে ইসরাইলের প্রতিনিধি বলেছেন, হামাসের সুবিধা হয় এমন কোন অর্থহীন দীর্ঘমেয়াদি আলোচনায় যেতে চায় না তার দেশ।

এদিকে, যুদ্ধ বিরতির প্রস্তাব পাস হওয়ার দিনই গাজার দুই শহরের আবাসিক ভবনে হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে শিশুসহ ১১জন নিহত হয়েছে। এনিয়ে ইসরাইলি হামলায় গাজায় প্রাণহানির সংখ্যা ছাড়িয়েছে ৩৭ হাজার।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়