মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪, ফাল্গুন ২১ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

দেশের মোট রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৩, ২৮ নভেম্বর ২০২৩

দেশের মোট রিজার্ভ এখন কত, জানালো বাংলাদেশ ব্যাংক

ছবি: ইন্টারনেট

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছেই। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বিপিএম- পদ্ধতির হিসাবে তা কমে দাঁড়িয়েছে ১৯ দশমিক ৫২ বিলিয়ন ডলারে। আর বাংলাদেশ ব্যাংকের গণনায় রিজার্ভ হ্রাস পেয়ে স্থির হয়েছে ২৫ দশমিক ১৬ বিলিয়ন ডলারে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, গত ২২ নভেম্বর আইএমএফের বিপিএম- পদ্ধতির ভিত্তিতে গ্রস রিজার্ভ দাঁড়িয়েছে ১৯ দশমিক ৫২ বিলিয়ন ডলারে। আগের সপ্তাহে যা ছিল ১৯ দশমিক ৬০ বিলিয়ন ডলার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিদেশি মুদ্রার সঞ্চায়ন কমেছে কোটি ডলার।

অন্যদিকে, বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী; আলোচ্য কার্যদিবসে রিজার্ভ স্থির হয়েছে ২৫ দশমিক ১৬ বিলিয়ন ডলার। গত সপ্তাহে যা ছিল ২৫ দশমিক ২৬ বিলিয়ন ডলার। অর্থাৎ দিনের ব্যবধানে গ্রস কমেছে ১০ কোটি ডলার।

২০২১ সালের আগস্টে দেশের রিজার্ভ ছিল ৪৮ বিলিয়ন ডলার। সেখান থেকে কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে তা কমে হয়েছে ২৫ দশমিক ১৬ বিলিয়ন ডলার। আর আইএমএফফের পদ্ধতি বিপিএম অনুযায়ী, সঞ্চিত বৈদেশিক অর্থের পরিমাণ ১৯ দশমিক ৫২ বিলিয়ন ডলার। তবে এই অর্থের পুরোটা ব্যবহার করা যাবে না। সবমিলিয়ে দেশের ব্যবহারযোগ্য রিজার্ভ এখন ১৬ বিলিয়ন ডলারের নিচে।

আইএমএফের শর্ত অনুযায়ী, চলতি বছরের ১৩ জুলাই থেকে বিপিএম- নিয়মে রিজার্ভের তথ্য প্রকাশ শুরু করে বাংলাদেশ ব্যাংক। সেসময় রিজার্ভ ছিল ২৩ দশমিক ৫৬ বিলিয়ন ডলার।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়