শনিবার ১৫ জুন ২০২৪, আষাঢ় ১ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ফাইনালে যেতে হলে যা করতে হবে বাংলাদেশকে

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৮, ১২ সেপ্টেম্বর ২০২৩

ফাইনালে যেতে হলে যা করতে হবে বাংলাদেশকে

ছবি সংগৃহীত

ব্যাটিং বিপর্যয়ে এশিয়া কাপের সুপার ফোরে টানা দুই ম্যাচে হার নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ। যা তাদেরকে টুর্নামেন্ট থেকে কার্যত ছিটকে দেয়। তবে গতরাতে পাকিস্তান তাদের দ্বিতীয় ম্যাচে ভারতের কাছে বিধ্বস্ত হওয়ার পর কাগজে-কলমে এখনও সেই সম্ভাবনা টিকে আছে টাইগাররা। সুপার ফোরে বাংলাদেশ-পাকিস্তানের একটি এবং ভারত-শ্রীলঙ্কার দুটি ম্যাচ বাকি। দুটিতে বড় পরাজয়ে নেট রানরেটে টেবিলের তলানিতে সাকিবরা। তবুও সমীকরণের মারপ্যাঁচে এখনো ফাইনালে খেলার সুযোগ রয়েছে টাইগারদের সামনে। তবে তার জন্য কঠিন পথ পাড়ি দিতে হবে তাদের।

আর চার ম্যাচ পরই এশিয়া কাপের নবম আসরের পর্দা নামবে। সবগুলো ম্যাচেরই ভেন্যু বৃষ্টিপ্রবণ কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে। একমাত্র বাংলাদেশ ছাড়া বাকি তিন দল সুপার ফোরে একটি করে জয় পেয়েছে। ফলে যুক্তির বিচারে বাংলাদেশের ফাইনালের সমীকরণ মেলানোটা হাস্যকর ছাড়া কিছুই নয়। তবে ক্রীড়াঙ্গনে এগুলো স্বাভাবিক বিষয়। এমন জটিল সমীকরণ মিলিয়ে অনেকে সফলও হয়েছে। তাই বাংলাদেশের সমর্থকরাও এখনই তাদের আশা হারাতে চাইছেন না।

ফাইনালে খেলতে বাংলাদেশের সমীকরণ অনেকটা প্রথম রাউন্ডের মতো, যেখানে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে টাইগাররা পা রেখেছিল সুপার ফোরে। তবে সুপার ফোরের লড়াইটা তার চেয়েও কঠিন। এজন্য বাংলাদেশ মেলাতে হবেযদি-কিন্তু হিসাব। সেজন্য অবশ্য আজকের ম্যাচে ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার হয়ে গলা ফাটাতে হবে বাংলাদেশকে। আর শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষেও শ্রীলঙ্কার হয়ে গলা ফাটাতে হবে। সেই সঙ্গে নিজেদের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে বড় ব্যবধানে জয় পেলেই ফাইনাল খেলার সম্ভাবনা তৈরি হবে। ওই সময় বাংলাদেশ, পাকিস্তান ভারতের সমান একটি করে জয় থাকবে। এরপর দেখা হবে নেট রানরেট। তবে বৃষ্টির কারণে কোন ম্যাচ ভেস্তে গেলে শেষ হয়ে যাবে বাংলাদেশের ফাইনাল খেলার সম্ভাবনা।

গতকাল সোমবার রিজার্ভ ডেতে নির্ধারণ হয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচের ভাগ্য। আগের দেখায় দুদলের গ্রুপপর্বের ম্যাচটিতে বৃষ্টি জয়লাভ করে। সেই সম্ভাবনা এই ম্যাচেও ছিল। তবে টুর্নামেন্টের মাঝপথে এসিসিরইতিহাসগড়াসিদ্ধান্তে রিজার্ভ ডে পায় দুদল। এরপর দুই দলের মধ্যকার লড়াইয়ে সবচেয়ে বড় ব্যবধানে (২২৮ রানে) পাকিস্তানকে হারায় ভারত।

এই ম্যাচের পর এক ম্যাচ খেলা ভারত শ্রীলঙ্কা যথাক্রমে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে। +.৫৬০ নেট রানরেট নিয়ে টেবিলের শীর্ষে ভারত। দ্বিতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট +.৪২০। আর তৃতীয় স্থানে থাকা পাকিস্তানের পয়েন্ট -.৮৯২। বাংলাদেশের রানরেট -.৭৪৯।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়