রোববার ২৩ জুন ২০২৪, আষাঢ় ৯ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

গরমে তালশাঁস খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৬, ১৬ মে ২০২৪

গরমে তালশাঁস খাওয়ার উপকারিতা

ছবি: ইন্টারনেট

গ্রীষ্মকালীন সুপারফুড হিসাবে পরিচিত ফলেন মধ্যে তালশাঁস অন্যতম। সুস্বাদু স্বাদের এই ফলটি স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। তালশাঁসে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এবং ভিটামিন কে এর মতো পুষ্টি উপাদান পাওয়া যায়। এটি খাওয়ার সাথে সাথেই শরীর হাইড্রেটেড হয়। আবার পেটও ঠান্ডা হয়ে যায়। চলুন জেনে নেই তালশাঁস খাওয়ার বেশ কিছু উপকারিতা সর্ম্পকে...

হাইড্রেট রাখে: প্রচণ্ড-তাপদাহে শরীর গরম হওয়ার ফলে শরীরে পানির অভাব দেখা দেয়। এই পরিস্থিতিতে তালের শাঁস খেলে তাৎক্ষণিক শরীর হাইড্রেট হয়। সে জন্য ডিহাইড্রেশন থেকে নিজেকে রক্ষা করতে এই ফলটি খাওয়া বেশ উপকারি।

পেটের সমস্যায় উপকারী: প্রচণ্ড গরমে পেটের সমস্যায় ভোগলে তালশাঁস খেলে পেট তাৎক্ষণিকভাবে ঠান্ডা হয়। এটি খেলে পরিপাকতন্ত্র শক্তিশালী হয়। ফলে কোষ্ঠকাঠিন্য, বদহজম এবং গ্যাসের সমস্যা কমে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: দুর্বল ইমিউন সিস্টেমের কারণে মানুষ খুব দ্রুত সংক্রামক রোগে আক্রান্ত হয়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি সমৃদ্ধ তালশাঁস জরুরি।

বিপাকক্রিয়া বাড়ায়: দুর্বল বিপাকক্রিয়ার কারণে ওজন বাড়তে থাকে এবং মানুষ স্থূলতার শিকার হয়। ফাইবার সমৃদ্ধ এই ফলটি খেলে বিপাকক্রিয়া দ্রুত বৃদ্ধি পায়। এছাড়াও, এটি খেলে দীর্ঘক্ষণ ক্ষুধা অনুভূত হয় না।

ডায়াবেটিসে উপকারী: তালশাঁস ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। এতে গ্লাইসেমিক ইনডেক্স খুবই কম, যা রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়