বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, আশ্বিন ১৪ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

২২-২৪ বিলিয়ন ডলার ক্ষতির মুখে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১১, ১৪ সেপ্টেম্বর ২০২২

২২-২৪ বিলিয়ন ডলার ক্ষতির মুখে পাকিস্তান

ছবি: সংগৃহীত

পাকিস্তানের চলমান বন্যায় প্রায় ২২ থেকে ২৪ বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন দেশটির অর্থনীতিবিদরা।

প্রবৃদ্ধি, সম্পদ, পশু-সম্পত্তি এবং অন্যান্য সব মিলিয়ে এই ক্ষতি হয়েছে বলে মনে করেন দেশটির খ্যাতনামা অর্থনীতিবিদ এবং সাবেক অর্থমন্ত্রী . হাফিজ পাশা। তার আশঙ্কা এই ক্ষতির পরিমাণ ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

জিও টিভির প্রতিবেদন অনুযায়ী, গত এক যুগ ধরেই ধুঁকছে পাকিস্তানের অর্থনীতি। প্রতিবেশী দেশগুলো যখন এগিয়ে গেছে, তখন পাকিস্তান একই জায়গায় পড়ে রয়েছে দীর্ঘদিন।

এরমধ্যে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর আন্তর্জাতিক বাজারে জ্বালানি খাদ্যের দাম বাড়লে রিজার্ভ শূন্য হয়ে আসে দেশটির। অর্থনীতি কোনমতে টিকিয়ে রাখতে আইএমএফের কাছে সাহায্য চাইতে হয় ইসলামাবাদকে।

এমন দুঃসময়ে নতুন করে আঘাত হানে বন্যা। এতে প্রাণ হারিয়েছে ১৪০০ মানুষ। ক্ষতি হয়েছে বিলিয়ন বিলিয়ন ডলারের। বাইরে থেকে প্রচুর সাহায্য এলেও তা দিয়ে সামাল দেয়া যাচ্ছে না পরিস্থিতি।

হাফিজ পাশা বলেন, আমরা এরইমধ্যে আমাদের এই হিসেব সরকারকে জানিয়েছি। আমরা দেখেছি বন্যায় প্রায় ১২ বিলিয়ন ডলারের প্রবৃদ্ধি কম হয়েছে।

যে বাড়ি অবকাঠামোগুলো ধ্বংস হয়েছে তাতে ক্ষতি হয়েছে বিলিয়ন ডলারের। যে পরিমাণ পশু মারা গেছে তার ক্ষতি বিলিয়ন ডলার। এছাড়া অন্যান্য ক্ষতি হয়েছে বিলিয়ন ডলার।

এতে দাঁড়ায়, এই বন্যায় পাকিস্তানের মোট ক্ষতি ২২ থেকে ২৪ বিলিয়ন ডলার। এই ক্ষতি এখনও বেড়েই চলেছে। তাই এটি ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা এই অর্থনীতিবিদের।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়