বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, অগ্রাহায়ণ ২২ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

আজ ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন জবির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২১, ২০ অক্টোবর ২০২২

আজ ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন জবির

ছবিঃ সংগৃহীত

আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। আর এই উপলক্ষকে কেন্দ্র করেই বিভিন্ন আয়োজন করা হয়েছে জবিতে। ২০০৫ সালের ২০ অক্টোবর এই বিশ্ববিদ্যালয়টি যাত্রা শুরু করে। ইতিহাস, ঐতিহ্য এবং সংহতির ধারক-বাহক বিশ্ববিদ্যালয়টির ঘিরে রয়েছে সুদীর্ঘ দেড়শবছরের ইতিহাস। এক সময়ে বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে ওঠা পাঠশালাটি বর্তমানে স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়।   

উনিশ শতকের দ্বিতীয়ার্ধে রাহধানীতে প্রতিষ্ঠিত হয় ব্রাহ্ম স্কুল। তখন স্কুলটি পূর্ববঙ্গের ব্রাহ্ম সমাজের শিক্ষাকেন্দ্র ছিল। একটি পাঠশালা হিসেবে যাত্রা শুরু করা স্কুলটি আজ পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ওই সব কর্মসূচির মধ্যে রয়েছে, জাতীয় পতাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশনা এবং বেলুন পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . ইমদাদুল হক উদ্বোধন করবেন। উপাচার্যকে গার্ড অব অনার দেবে বিএনসিসি।

কর্মসূচিতে আরও থাকছে চারুকলা প্রদর্শনী, আনন্দ ্যালি, শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক সন্ধ্যা নাটক পরিবেশনা।

উল্লেখ্য, ব্রাহ্ম স্কুল নামে ১৮৫৮ সালে যাত্রা শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ১৮৭২ সালে ব্রাহ্ম স্কুল জগন্নাথ স্কুলে রূপ নেয়। স্কুলটিকে দ্বিতীয় শ্রেণির কলেজে রূপান্তর করা হয় ১৮৮৪ সালে। এরপর প্রথম শ্রেণির কলেজে রূপান্তরিত হয় ১৯০৮ সালে। তখন নাম হয় জগন্নাথ কলেজ।

সবশেষ সংসদে আইন পাসের মাধ্যমে ২০০৫ সালের ২০ অক্টোবর জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হয়।

 

এইচ এস কে

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়