বুধবার ০৭ ডিসেম্বর ২০২২, অগ্রাহায়ণ ২২ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ১৬২

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:২৬, ২২ নভেম্বর ২০২২

আপডেট: ১৫:১৭, ২২ নভেম্বর ২০২২

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ১৬২

ছবি সংগৃহীত

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে লণ্ডভণ্ড পশ্চিম জাভা শহর। অন্যদিকে ভূমিকম্পে নিহত ও আহতদের উদ্ধারে হিমশিম খাচ্ছে উদ্ধারকর্মীরা। শক্তিশালী এ ভূমিকম্পে বহু মানুষ আহত ও নিহত হয়েছে। খবর আল জাজিরা।

ইন্দোনেশিয়ার সবচেয়ে জনবহুল শহর পশ্চিম জাভা শহর। একই সঙ্গে শহরটি পাহাড় দ্বারা পরিবেষ্টিত। ফলে ৫.৬ মাত্রার ভূমিকম্পে শহরটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

অবস্থা এতটাই ভয়াবহ যে আহতদের চিকিৎসা দেওয়ারও জায়গা নেই হাসপাতালে। সিয়ানজুর এলাকায় আহতদের বহন করা একটি গাড়ি সারা রাত হাসপাতালের সামনে অপেক্ষায় ছিল। ভূমিকম্পে বিদ্যুৎ পরিসেবা ক্ষতিগ্রস্ত হওয়ায় আহতদের টর্চলাইটের নিচে চিকিৎসা সেবা দিয়েছে মেডিকেল কর্মীরা।

৪৮ বছরের কুকু নামের একজন বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সবকিছু চাপা পড়েছে। আমার সন্তানসহ আমিও চাপা পড়ি। কিন্তু ভাগ্যের জোরে আমরা বেঁচে গেছি।

তিনি কান্না করতে করতে আরও বলেন, চাপা পড়ার কারণে আমার দুটো সন্তানের অবস্থা খুবই খারাপ। আমি তাদের খুঁড়ে বের করে হাসপাতালে নিয়ে এসেছিল। কিন্তু আমার আরও এক সন্তান এখনও নিখোঁজ।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম অ্যানতারাকে জাতীয় পুলিশের একজন মুখপাত্র বলেন, ক্ষতিগ্রস্ত এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। আহত ও নিহতদের উদ্ধারে তারা সহযোগিতা করছে।

পশ্চিম জাভার গভর্নর রেদওয়ান কামিল বলেন, ভূমিকম্পে এ পর্যন্ত ১৬২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। যাদের মধ্যে অধিকাংশ শিশু। এবং আহত হয়েছে ৩০০ জনের অধিক।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ সংস্থা (বিএনপিবি) এ পর্যন্ত ৬২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে এবং আর ১০০ জনের পরিচয় এখনও খুঁজে পায়নি।

গভর্নর আরও জানান, কিছু বাসিন্দা দুর্গম স্থানে আটকা পড়েছে এবং মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়