শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, বৈশাখ ১২ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

বিশ্বকাপে কেন বারবার কোয়ার্টারে এসে থেমে যাচ্ছে ব্রাজিল?

মো. সাহিদ আহমেদ

প্রকাশিত: ১৫:০৯, ১০ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৫:১১, ১০ ডিসেম্বর ২০২২

বিশ্বকাপে কেন বারবার কোয়ার্টারে এসে থেমে যাচ্ছে ব্রাজিল?

ছবি সংগৃহীত

২০০২ সালে প্রথমবার এশিয়ায় অনুষ্ঠিত হয় ফিফা বিশ্বকাপ। সেই বিশ্বকাপের ফাইনালে জার্মানিকে হারিয়ে ট্রফি জিতেছিল ব্রাজিল। ২০০৬ বিশ্বকাপে গ্রুপের তিনটি ম্যাচ এবং প্রি-কোয়ার্টার ফাইনালে অনায়াসে জেতে তারা। কোয়ার্টার ফাইনালে সামনে পড়েছিল ফ্রান্স। অনেকেই ভেবেছিলেন, ১৯৯৮ সালের ফাইনালে হারের জ্বালা মেটাবে সেলেকাওরা। তা তো হয়ইনি। উল্টো থিয়েরি অঁরির একমাত্র গোলে হেরে যায় তারা।

চার বছর পরেও ট্রফির দাবিদার হিসেবে বিশ্বকাপে খেলতে নেমেছিল ব্রাজিল। সেবার গ্রুপের প্রথম দু’টি ম্যাচে জেতার পর পর্তুগালের বিপক্ষে আটকে যায় তারা। প্রি-কোয়ার্টারে অনায়াসে হারায় চিলিকে। কোয়ার্টার ফাইনালে হেরে যায় নেদারল্যান্ডসের কাছে। ১০ মিনিটে গোল করে ব্রাজিলকে এগিয়ে দিয়েছিলেন রবিনহো। দ্বিতীয়ার্ধে ওয়েসলি স্নাইডারের জোড়া গোল হারিয়ে দেয় ব্রাজিলকে।

২০১৪ সালে দেশের মাঠে ট্রফির অন্যতম সেরা দাবিদার হিসেবে নেমেছিল ব্রাজিল। সাম্প্রতিক সময়ে সেই একবারই কোয়ার্টারে তাদের বিদায় নিতে হয়নি। গ্রুপের দু’টি জয় এবং একটি ড্র করে নকআউটে ওঠে ব্রাজিল। শেষ ষোলোয় চিলিকে টাইব্রেকারে হারায়। কোয়ার্টারে হারায় কলম্বিয়াকে। সেই ম্যাচে চোট পেয়ে বিশ্বকাপ শেষ হয়ে যায় নেইমারের। কিন্তু সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ হারের লজ্জা এখনও কোনও ব্রাজিলীয় ভুলতে পারেননি।

২০১৮ সালের বিশ্বকাপের গ্রুপ পর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে ড্র করলেও কোস্টা রিকা এবং সার্বিয়াকে হারায় ব্রাজিল। মেক্সিকোকে হারায় শেষ ষোলোয়। সেই কোয়ার্টারেই অভিযান শেষ হয়ে যায় বেলজিয়ামের কাছে ১-২ ব্যবধানে হেরে। একমাত্র গোলটি করেন রেনাতো অগাস্টো। অনবদ্য খেলেছিলেন কেভিন দ্য ব্রুইন।

এবার বিশ্বকাপের প্রথম দু’টি ম্যাচে সার্বিয়া এবং সুইজারল্যান্ডকে হারানোর পর তৃতীয় ম্যাচে ক্যামেরুনের কাছে হারে ব্রাজিল। প্রি-কোয়ার্টারে দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে দেয়। এবারও ইউরোপের আরেক দল ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে স্বপ্ন শেষ হয়ে গেল ব্রাজিলের।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিদায় যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। ২০০২ সালে শেষ বিশ্বকাপ জেতার পর থেকে এই নিয়ে মোট চারবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বিদায় নিল ব্রাজিল। প্রতিবারই ইউরোপের কোনও দলের কাছে হেরেছে তারা। কেন বারবার কোয়ার্টারে এসে থেমে যাচ্ছে ব্রাজিলের জয়রথ? উত্তর দিতে পারছেন না কেউই।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়