মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

কলা কি শিশুদের জন্য ভাল?

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৮, ৩১ অক্টোবর ২০২২

কলা কি শিশুদের জন্য ভাল?

ছবি সংগৃহীত

শিশুদের জন্য কলা দারুণ উপকারী। শিশুরা যদি নিয়মিত কলা খায় তাহলে তাদের পুষ্টির চাহিদার জোগান পাবে। আর কলা শিশুদের জন্য নরম হযমযুক্ত খাবার

শিশুর খাদ্যতালিকায় প্রতিদিন এই ফলটি রাখা প্রয়োজন। কারণ কলা হচ্ছে শরীরের শক্তির অন্যতম উৎস। এতে রয়েছে ম্যাঙ্গানিজ, ভিটামিনবি’-, ভিটামিনসি’, ফাইবার, পটাশিয়াম, আয়রন, ভিটামিন’, বায়োটিন।

এছাড়া কলায় ফ্যাটের পরিমাণ খুবই কম। কলায় গ্লুকোজ, ফ্রুকটোজ সুক্রোজ ইত্যাদি প্রাকৃতিক সুগারের উপস্থিতি রয়েছে। যা শরীরের শক্তি বাড়াতে জরুরি।

শিশুরা সারাদিন ছোটাছুটি, দুরন্তপনা করে। তাই তাদের প্রচুর শক্তি দরকার। সারাদিনের ক্লান্তির পর একটা কলা শিশুকে দ্রুত চাঙ্গা করে দিতে পারে। তাই শিশুদের সারাদিন সতেজ রাখতে রোজ একটা করে পাকা কলা খাওয়াতে হবে। বিশেষ করে শিশুকে খেলাধুলো করার পর একটা কলা খেতে দেওয়া খুবই স্বাস্থ্যকর। এতে করে শিশু ক্লান্তিবোধ দূর হবে।

কলার মধ্যে যে ফাইবার রয়েছে, তা হজমশক্তি ঠিক রাখতে কাজ করে। এতেপেকটিননামক ফাইবার রয়েছে। পানিতে দ্রবীভূত এই ফাইবার শরীরে উপস্থিত কার্বোহাইড্রেটকে সুগারে পরিণত করে দিতে পারে। রোজ একটা করে কলা শিশুর কোষ্ঠকাঠিন্যের সমস্যাও প্রতিরোধ হয়। এছাড়া কলা খেলে পেট ভরা থাকে অনেকক্ষণ।

যাদের শরীরে লোহিত রক্তকণিকা ঠিকমতো উৎপাদন হয় না, তারা রক্তস্বল্পতায় ভোগে বেশি। শিশুর ডায়েটে আয়রন, ফলিক অ্যাসিড, ভিটামিনবি’-১২ কপার যথেষ্ট পরিমাণে থাকা দরকার। যা লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে। কলা এই সব পুষ্টিগুণে সমৃদ্ধ। তাই কলা হিমোগ্লোবিন তৈরির পাশাপাশি অ্যানিমিয়া প্রতিরোধে কার্যকর।

শিশুর মস্তিষ্কের অন্যতম শক্তি কলায় উপস্থিত। কলাতে থাকা পটাসিয়াম মস্তিষ্কে রক্ত সঞ্চালনে সাহায্য করে। এতে মস্তিষ্কের কার্যক্ষমতা ঠিক থাকে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়