শনিবার ২৭ এপ্রিল ২০২৪, বৈশাখ ১৪ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

বর্ণবাদের প্রতিবাদে দুটি আফ্রিকান দেশের বিপক্ষে খেলবে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৮:১৮, ২৭ মে ২০২৩

বর্ণবাদের প্রতিবাদে দুটি আফ্রিকান দেশের বিপক্ষে খেলবে ব্রাজিল

ছবি: ইন্টারনেট

নিন্দনীয় হলেও পৃথিবীতে যুগযুগ ধরে বর্ণবাদী আচরণ হয়ে আসছে। ক্রীড়াঙ্গনও তার বাইরে নয়। সম্প্রতি ক্রীড়াঙ্গনে তা যেন মাথাচাড়া দিয়ে উঠেছে। লা লিগায় বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিউস জুনিয়র। এর প্রতিবাদ করার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল। তারই অংশ হিসেবে আফ্রিকার দুটি দেশের বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলবে তারা।

ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) আফ্রিকার দুটি দেশের বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলার কথা জানিয়েছে। পাঁচবারের বিশ্বজয়ীদের দুই প্রতিপক্ষ হলো- গিনি সেনেগাল। গিনির বিপক্ষে ম্যাচটি আগামী ১৭ জুন সেনেগালের বিপক্ষে ম্যাচটি এর তিনদিন পর অনুষ্ঠিত হবে। খবর ইএসপিএন ফুটবলের।

ভিনিসিউস সবশেষ বর্ণবাদী আচরণের শিকার হন গত ২১ মে। ওই দিন লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে খেলতে নামে ভিনির ক্লাব রিয়াল মাদ্রিদ। - গোলে হারের ম্যাচে গ্যালারি থেকে দর্শকরা তাকে বিভৎস নামে ব্যঙ্গ করছিলেন। সঙ্গে সঙ্গে তার প্রতিবাদও করেন ২২ বছর বয়সি তারকা। এরপর তো পুরো বিশ্বই তা নিয়ে সরব হলো।

বর্ণবাদের প্রতিবাদ করে রিয়াল মাদ্রিদ। রায়ো ভায়েকানো ম্যাচের আগে ভিনির ২০ নম্বর জার্সি পরে মাঠে নামেন রিয়ালের প্রত্যেক খেলোয়াড়। পাশাপাশি গ্যালারি থেকে ভিনিসিউসকে নিয়ে মাঠে আসেন সমর্থকরা। সেখানে কারো কারো ব্যানারে লেখা ছিল, ‘আমরা সবাই ভিনিসিউস।আবার কেউ লিখে এনেছিলেন, ‘যথেষ্ট হয়েছে, আর না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়