শনিবার ১৫ জুন ২০২৪, আষাঢ় ১ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

জি-২০ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট যোগ না দেয়ার ঘোষণায় হতাশ বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৮, ৪ সেপ্টেম্বর ২০২৩

জি-২০ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট যোগ না দেয়ার ঘোষণায় হতাশ বাইডেন

ছবি সংগৃহীত

বৈশ্বিক অর্থনীতির মূল বিষয়সমূহের ওপর আলোচনার জন্য বিশ্বের গুরুত্বপূর্ণ শিল্পোন্নত উন্নয়নশীল দেশগুলোকে নিয়ে আয়োজিত জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ না দেয়ার ঘোষণা দিয়েছেন চিনের প্রেসিডেন্ট শি জিং পিং। সোমবার ( সেপ্টেম্বর) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানায়। খবর বিবিসির।

বিবৃতিতে জানানো হয়, আসন্ন সম্মেলনে শি এর পরিবর্তে চীনের একটি প্রতিনিধি দল এতে অংশ নেবেন। নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী লি কিয়াং। তবে সম্মেলনে না যাওয়ার কোনো কারণ ব্যাখ্যা করেনি বেইজিং। প্রেসিডেন্ট শি এবং বাইডেন সর্বশেষ গত বছর ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে একত্র হয়েছিলেন।

চিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, লি কিয়াং জি-২০ সম্মেলনে যোগ দিতে চীনা প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। এটি একটি প্রধান এবং গুরুত্বপূর্ণ বৈশ্বিক অর্থনৈতিক সম্মেলন হওয়ায় চীন সবসময় এটিকে গুরুত্ব দিয়েছে এবং সক্রিয়ভাবে সংশ্লিষ্ট সকল অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে।

এদিকে, চীনা প্রেসিডেন্টের সম্মেলনে না যাওয়ার খবরে হতাশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, শি জিং পিং এর সম্মেলনে যোগ না দেয়ার খবরে হতাশ আমি। তবে শিগগিরই তার সাথে একটি বৈঠক হবে বলে জানিয়েছেন তিনি।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়