শনিবার ১৫ জুন ২০২৪, আষাঢ় ১ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৪, ৪ সেপ্টেম্বর ২০২৩

প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ছবি সংগৃহীত

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলার চালানোর সময় থেকেই রেজনিকভ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করে আসছিলেন। খবর বিবিসি

এক রাতের ভাষণে জেলেনস্কি বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে নতুন কাউকে বসানোর সময় এসেছে। এরপর তিনি রুস্তম উমেরভকে এর দায়িত্ব দেন। রুস্তম উমেরভ এর আগে ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পত্তি তহবিল পরিচালনা করতেন।

রাজধানী কিয়েভে এক ভাষণে জেলেনস্কি বলেন, আমি বিশ্বাস করি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নতুনভাবে অগ্রসর হওয়া এবং সামগ্রিকভাবে সামরিক সমাজ উভয়ের সাথে সম্পর্ক স্থাপন করা।

ইউক্রেনের মিডিয়ার খবরে বলা হচ্ছে, রেজনিকভকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে সরিয়ে লন্ডনের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ করা হবে। যেখানে তিনি লন্ডনের সিনিয়র নেতাদের সঙ্গে সম্পর্ক গড়তে পারবেন।

৫৭ বছর বয়সী সাবেক এই প্রতিরক্ষামন্ত্রী রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পরই থেকেই কঠিনভাবে দায়িত্ব পালন করছেন। পশ্চিমা বিশ্বের সঙ্গে নিয়মিত বৈঠক এবং সামরিক সরঞ্জাম পাওয়ার জন্য যাবতীয় কাজ তিনি এক হাতে সামলেছেন।

তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হতে পারে এমন গুঞ্জন আগেই শোনা গেছে। গত সপ্তাহে তিনি সাংবাদিকদের বলেন, তিনি তার অবস্থান প্রেসিডেন্টের কাছে ব্যাখ্যা করেছেন।

স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট জেলেনস্কি যদি তাকে অন্য কোথাও কাজ করার জন্য আহ্বান জানান। তাহলে তিনি তা মেনে নেবেন।

দিকে রেজনিকভের বরখাস্তের পদক্ষেপটি এমন সময়ে নেওয়া হলো যখন ইউক্রেন তার পশ্চিমা মিত্রদের কাছ থেকে আরও উন্নত অস্ত্র নিয়ে ধীর গতিতে এবং রক্তাক্ত পাল্টা আক্রমণ চালিয়ে যাচ্ছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়