শুক্রবার ২৯ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

তৃতীয় মেয়াদে জয়ের পর যা বললেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১১, ২৯ মে ২০২৩

তৃতীয় মেয়াদে জয়ের পর যা বললেন এরদোয়ান

ছবি: ইন্টারনেট

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে টানা তৃতীয় মেয়াদের এই ঐতিহাসিক বিজয়কে গণতন্ত্র জনগণের জয় হিসেবে অভিহিত করেছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান।

সদ্য সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফল প্রকাশের পর জাতির উদ্দেশে দেয়া প্রথম ভাষণে এরদোয়ান তার বিজয়কে গণতন্ত্র দেশের সমস্ত জনগণের বিজয় হিসেবে উল্লেখ করেন।

রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট ভবনের সামনে জড়ো হওয়া লাখো সমর্থকের উদ্দেশে এরদোয়ান বলেন, ‘আমরাই একমাত্র বিজয়ী নই। এই নির্বাচনে তুরস্কের জয় হয়েছে, আমাদের গণতন্ত্র বিজয়ী হয়েছে।

মধ্যরাতের এই বিশাল জনসমাবেশে ভাষণ দেয়ার সময় তিনি আরও বলেন, ‘আজ কেউ পরাজিত হননি। তুরস্কের ৮৫ মিলিয়ন নাগরিক জিতেছে। আর এখন আমাদের জাতীয় স্বার্থ এবং জাতির স্বপ্ন বাস্তবায়নে আরও বেশি ঐক্যবদ্ধ হতে হবে।

রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট কমপ্লেক্সের আঙিনায় জড়ো হওয়া লাখো সমর্থকের সামনে বক্তৃতা দেয়ার সময় প্রেসিডেন্ট এরদোয়ান জাতীয় ঐক্যের ওপর জোর দিয়ে রোববারের রান অফ ভোটের প্রকৃত বিজয়ী সাড়ে আট কোটি তুর্কি নাগরিক এবং তুরস্কের গণতন্ত্র বলে ঘোষণা দেন।

২৯ মে সোমবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড।

এর আগে রোববার (২৮ মে) রাতে তৃতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ৬৯ বছর বয়সী রিসেপ তাইয়েপ এরদোয়ানের নাম ঘোষণা করে জাতীয় নির্বাচন কমিশন।

৯৭ শতাংশ ব্যালট বাক্স গণনা করার পর বেসরকারিভাবে এরদোগানকে জয়ী হিসেবে ঘোষণা করা হয়। নির্বাচনে এরদোগান পেয়েছেন ৫২. শতাংশ ভোট। অন্যদিকে তার প্রতিন্দ্বন্দ্বি কামাল কিলিচদারগলু পেয়েছেন ৪৭. শতাংশ ভোট।

সবমিলিয়ে তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচনে ভোট দিয়েছেন কোটি ৪০ লাখের বেশি মানুষ। ভোট পড়েছে ৮৫ শতাংশের বেশি।

২০১৪ সাল থেকে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন এরদোগান। এর আগে ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। আর ইস্তাম্বুলের মেয়র ছিলেন ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়