বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪, শ্রাবণ ৩ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

আকাশে উড়ল চীনের তৈরি প্রথম বাণিজ্যিক বিমান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৫, ২৮ মে ২০২৩

আকাশে উড়ল চীনের তৈরি প্রথম বাণিজ্যিক বিমান

ছবি: ইন্টারনেট

চীনের তৈরি করা প্রথম যাত্রীবাহি বাণিজ্যিক বিমান চালু হয়েছে। অভ্যন্তরীণ রুটে বিমানটি চলাচল শুরু করেছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বিমানটি উড়ে যাওয়ার দৃশ্য দেখানো হয়েছে। সি৯১৯ মডেলের বিমানটি রোববার সকালে সাংহাই থেকে রাজধানী বেইজিংয়ের উদ্দেশ্যে ছেড়ে যায়।

কর্মাশিয়াল এভিয়েশন করপোরেশন অব চায়না (কোমাক) এটি তৈরি করে। এর মধ্য দিয়ে চীন আসা করছে এয়ারবাস এবং বোয়িং এর ক্ষেত্রে যে একক আধিপত্য শুরু হয়েছে চীন সেটিকে ভাঙতে পারবে।

তবে বিমান তৈরি যে সিট এবং ইঞ্জিন ব্যবহার করা হয়েছে সেগুলো পশ্চিমা বিশ্ব থেকে আমদানি করে আনা হয়েছে। বিমানটিতে ১৬৪ সিট রয়েছে।

বিমানটি তাদের প্রথম ফ্লাইটে ১৩০ জন যাত্রী নিয়ে সাংহাই থেকে বেইজিংয়ের উদ্দেশ্য যাত্রা শুরু করে। পথ অতিক্রম করতে বিমানটির ঘণ্টা সময় লাগে। পরবর্তীতে বিমানটির উপকূলীয় শহরে চলে যাওয়ার কথা রয়েছে।

এদিকে চীনের রাষ্ট্রীয় ইস্টার্ন এয়ারলাইন্স পাঁচটি বিমান অর্ডার করেছে। কোমাক জানিয়েছে পাঁচ বছরের মধ্যে তারা বার্ষিক ১৫০টি বিমান তৈরির পরিকল্পনা করছে। সি৯১৯ মডেলের বিমানটি তৈরির জন্য ইতোমধ্যে ১২০০ আবেদন পড়েছে।

অনেক বিশেষজ্ঞ বলছেন, অভ্যন্তরীণ অনেক গ্রাহকদের কাছ থেকে জোর করে এসব অর্ডার আদায় করা হয়েছে।

কয়েক বছর আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সি৯১৯ বিমানের ককপিটে বসেছিলেন। সে সময় তিনি এই প্রজেক্টকে চীনের অধিক উদ্ভাবনী অর্জন বলে মন্তব্য করেন।

সুত্র: বিবিসি

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়