বুধবার ২৪ এপ্রিল ২০২৪, বৈশাখ ১১ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

স্কটল্যান্ডের ইতিহাসে প্রথম মুসলিম নেতা হলেন হামজা ইউসুফ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৪, ২৮ মার্চ ২০২৩

স্কটল্যান্ডের ইতিহাসে প্রথম মুসলিম নেতা হলেন হামজা ইউসুফ

ছবি: ইন্টারনেট

স্কটল্যান্ডের ইতিহাসে প্রথম মুসলিম নেতা হিসেবে নির্বাচিত হয়েছে হামজা ইউসুফ। তিনি একজন পাকিস্তান বংশোদ্ভূত। স্কটল্যান্ডের ক্ষমতাসীন স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি)-এর ফার্স্ট মিনিস্টার বা দলীয় প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি।

পাঁচ সপ্তাহ ধরে দলীয় প্রধান নির্বাচনে ব্যাপক প্রচারণা করার পর সোমবার (২৭ মার্চ) নমিনাল ভোটে জয়ী হয়ে এসএনপির দলীয় নেতা নির্বাচিত হন তিনি।

হামজা ইউসুফের বিজয়কে দলের প্রগতিশীল নীতি হিসেবে দেখছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা।

তবে স্কটল্যান্ডের স্বাধীনতা নিয়ে পূর্বসূরি স্টার্জন যে পরিকল্পনা করেছিলেন, তা থেকে নিজেকে অনেকটাই দূরে রেখেছেন হামজা ইউসুফ। তিনি বলছেন, দলটিকে আগে চলমান বিতর্কের ভেতর থেকে বেরিয়ে আসতে হবে; এরপর এগোতে হবে স্বাধীনতার বিষয়টি নিয়ে।

ভোটে জিতে এডিনবার্গে ইউসুফ বলেছেন, "আমরা সেই প্রজন্ম হব, যারা স্কটল্যান্ডের জন্য স্বাধীনতা নিয়ে আসবে।"

হামজা ইউসুফের জন্ম স্কটল্যান্ডের গ্লাসগোতে। পড়াশোনা করেছেন গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে। রাজনীতি বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেছেন তিনি। এরপর ২০১১ সালে স্কটল্যান্ড পার্লামেন্টের সদস্য (এমএসপি) নির্বাচিত হওয়ার আগে তিনি একজন এমএসপি' সহযোগী হিসেবেও কাজ করেছেন।

তারা বাবা একজন পাকিস্তান নাগরিক। ১৯৬০ এর দশকে তিনি স্কটল্যান্ডে পাড়ি জমান। অন্যদিকে, তার মা কেনিয়াতে দক্ষিণ এশীয় বংশোদ্ভূত একটি পরিবারে জন্মগ্রহণ করেন।

ইউসুফ বর্তমানে তার দ্বিতীয় স্ত্রীর সঙ্গে সংসার করছেন। তাদের একটি কন্যা সন্তান রয়েছে। এছাড়া, একজন সৎ কন্যাও রয়েছে নতুন এই দলনেতার।

প্রজাতন্ত্রীতে বিশ্বাসী ইউসুফ মনে করেন, স্বাধীন স্কটল্যান্ডে রাজতন্ত্রের অবসান ঘটানোর দিকে নজর দেওয়া উচিত। বিষয়ে তিনি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, "আসুন, প্রথম পাঁচ বছরের মধ্যেই আমরা বিবেচনা করি, আমাদের রাজতন্ত্রের চেয়ে একজন নির্বাচিত রাষ্ট্রপ্রধান হওয়া যৌক্তিক কি-না।"

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়