মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪, ফাল্গুন ২১ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ক্যালসিয়ামের ঘাটতি মেটাবে যে ৫ খাবার

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৯:১৮, ২৭ আগস্ট ২০২৩

ক্যালসিয়ামের ঘাটতি মেটাবে যে ৫ খাবার

ছবি সংগৃহীত

হাড়ের ক্ষেত্রেও তাই। অল্প বয়সে স্বাস্থ্যকর পুষ্টিকর খাবার গ্রহণ না করলে পরবর্তীতে অনেক শারীরিক সমস্যা হতে পারে। বিশেষ করে ৩০ থেকে ৪০ বছর বয়সী নারীরা শরীরে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর অভাবের কারণে হাড়ের সমস্যায় পড়েন।

হেলথ.কম- প্রকাশিত খবর অনুযায়ী, শরীরে পাওয়া সবচেয়ে বেশি পরিমাণ খনিজ হল ক্যালসিয়াম। এটি এমন একটি পুষ্টি উপাদান, যা হাড় দাঁতকে মজবুত রাখতে সাহায্য করে। পেশীতে শক্তি যোগায়। স্নায়ু এবং হরমোন ফাংশন ঠিক রাখে।

ক্যালসিয়ামের মাত্রা বজায় রাখতে কী কী খাবার খাবেন-

) দুধ, দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। দেহে ক্যালসিয়ামের মাত্রা বজায় রাখতে এসব খাওয়া যেতে পারে।

) পোস্ত আয়রন, ক্যালসিয়াম, ভাল চর্বির একটি চমৎকার উৎস। ক্যালসিয়াম সমৃদ্ধ পোস্ত বীজ নিয়মিত খেলে  বিভিন্ন হাড়ের রোগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

) দুধ দই ছাড়াও পনির প্রচুর পরিমাণে ক্যালসিয়াম সমৃদ্ধ।

) চিয়া বীজ- এই বীজ ওমেগা- ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। চিয়া বীজ ক্যালসিয়ামের সেরা উৎস।

) শাকসবজি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন , সি, , কে, আয়রন, ফাইবার এবং ক্যালসিয়াম রয়েছে। নিয়মিত পালং শাক  খেলে নারীদের শরীরে আয়রনের ঘাটতি হয় না। ক্যালসিয়াম আয়রনের পাশাপাশি পালংয়ে ভিটামিন , সি রয়েছে।

) বাদামে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। বাদাম, তিল, তিসির বীজ খেলে ক্যালসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন কে, অনেক ধরনের মিনারেল, ফাইবার, ওমেগা- ফ্যাটি অ্যাসিড ইত্যাদি পাওয়া যায়। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে ফ্রি ্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে কোষকে রক্ষা করে।

ক্যালসিয়াম প্রাকৃতিকভাবে উৎপাদিত হয় না, তাই, হাড় মজবুত করতে বা স্বাস্থ্য ভাল রাখতে  খাদ্যে পর্যাপ্ত ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ। শরীরের ৯৯ শতাংশের  বেশি ক্যালসিয়াম হাড় এবং দাঁতে পাওয়া যায়। সূত্র- নিউজ ১৮

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়