বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, আশ্বিন ১৪ ১৪২৯

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

সাইবার হামলার উচ্চ ঝুঁকিতে বাংলাদেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩৩, ২৩ আগস্ট ২০২২

আপডেট: ১২:৩৪, ২৩ আগস্ট ২০২২

সাইবার হামলার উচ্চ ঝুঁকিতে বাংলাদেশ

ফাইল ফটো

অর্থনৈতিক অস্থিরতায় মধ্যে বিশ্বে এখন নতুন আতঙ্ক সাইবার হামলা। বিশ্বে সাইবার হামলার সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। সবার আগে হামলা হতে পারে ব্যাংক, বিদ্যুৎ ও টেলিযোগাযোগ ব্যবস্থার ওপর।

সোমবার (২২ আগস্ট) এক জরুরি সংবাদ সম্মেলন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সাংবাদিকদের এসব তথ্য জানায়। এতে জানানো হয়, বিশ্বের সর্বোচ্চ ঝুকিপূর্ণ ১০টি দেশের তালিকা তুলে ধরা হয়। যে তালিকায় সবার ওপরে বাংলাদেশ। এর পরেই রয়েছে হাইতি, সুদান, তুর্কেমেনিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন তাজিকিস্তান, চীন, ইথিওপিয়া ও পাকিস্তানের নাম।

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গণমাধ্যমকে বলেন, দেশের ২৭ ধরণের প্রতিষ্ঠান এই সাইবার ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ঝুকিপূর্ণ ব্যাংকিং সেবা, টেলিযোগাযোগ ও বিদ্যুৎ খাত।

ব্যক্তিগত ছাড়াও বিদেশি বেশ কিছু রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় সাইবার সন্ত্রাসীরা সক্রিয় বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, অনেক রাষ্ট্র আছে যারা আমাদের ক্ষতি করতে চায়। তাদের উদ্দেশ্য তো আমরা পরিবর্তন করে দিতে পারবো না। তবে আমাদের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে হবে। এরই মধ্যে একটি মোবাইল ফোন অপারেটরসহ কয়েক স্থানে সাইবার হামলা হয়েছে।

আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে এই হামলার ঝুঁকি আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, সামনে সংসদ নির্বাচন। তাই সেটিকে কেন্দ্র করে হয়তো কোনো চক্র অপতৎপরতা চালাতে পারে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়