মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, বৈশাখ ১০ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

যেখানে শায়িত হবেন ফুটবলের রাজা পেলে

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৪:২৭, ৩ জানুয়ারি ২০২৩

যেখানে শায়িত হবেন ফুটবলের রাজা পেলে

ছবি: ইন্টারনেট

সবার আগ্রহ কোথায় দাফন করা হবে পেলেকে? নয় তলায় চিরশায়িত থাকবেন ফুটবলের রাজা। সান্তোসের বিশ্বরেকর্ডধারী ৩২ তলা কবরস্থানে জায়গা নিজেই কিনে রেখেছিলেন তিনবারের বিশ্বকাপজয়ী ফুটবলার। আজ সেখানেই চিরনিদ্রায় শায়িত হবেন ফুটবল সম্রাট।

কাঁদছে ব্রাজিল। পেলের জন্য কাঁদছে পুরো বিশ্ব। শেষ বিদায় জানাচ্ছেন কোটি কোটি মানুষ। কিন্তু কোথায় চিরনিদ্রায় শায়িত করা হবে ফুটবল সম্রাটকে? সেটাও এক বড় ঘটনা। খ্রিস্টান ধর্মীয় রীতি মেনে কবর দেয়া হবে পেলেকে। কিন্তু যে কবরস্থানে সেটা ৩২ তলা উঁচু।

ঠিকই শুনছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নেয়া সান্তোসের ইকুমেনিকায়। পুরো নাম ইকুমেনিকাল নেকরোপলিস সিমেট্রি। সিমেট্রি বলতে চোখের সামনে ভেসে ওঠে সবুজ গালিচা। বাগান আর ফুলের শোভা।

কিন্তু সান্তোসের ইকুমেনিকাকে বাইরে থেকে দেখলে একটা বিশাল ভবন ছাড়া আর কিছুই নয়। কিন্তু ভেতরে আলিশান ব্যবস্থা। যা কিনা বিশ্বের সবচেয়ে উঁচু ভার্টিকাল সিমেট্রি।

১৯৮৩ সালে তৈরি হয়েছিল এই সিমেট্রি। যার ভেতরে বাগান আছে। রেস্টুরেন্ট আছে। আছে কার মিউজিয়ামও। জায়গা আছে ১৪ হাজার কবরের। একেকটি ভল্ট।

সান্তোসে জন্ম। সান্তোসেই বেড়ে ওঠা। তাই এই কবরস্থানের কথা অনেক আগেই ভেবে রেখেছিলেন পেলে। তিনবারের বিশ্বজয়ী ফুটবলার হয়ে ওঠা যে সান্তোস স্টেডিয়ামে সেখান থেকে মাত্র আটশ পঞ্চাশ মিটার দূরে ইকুমেনিকা।

১৯ বছর আগে অর্থাৎ ২০০৩ সালে এই কবরস্থানে নিজের জন্য জায়গা কিনেছিলেন পেলে। বাবা ডনডিনহোর প্রতি সম্মান জানিয়ে নয় তলায়। বাবা যখন ফুটবল খেলতেন তখন পড়তেন নয় নম্বর জার্সি। সেখান থেকেই এমন চিন্তা। যদিও বাবা তা দেখে যেতে পারেননি। ১৯৯৬ সালে পৃথিবীর মায়া ছেড়েছেন। শতবর্ষী মা এখনো বেঁচে আছেন।

সান্তোসে পর্যটকদের অন্যতম আকর্ষণ এই কবরস্থানের একেকটি কবরের দাম ছয় হাজার থেকে বিশ হাজার ডলার পর্যন্ত। তবে সেটাও তিন বছরের জন্য। আর পারিবারিক প্যাকেজ ৫০ হাজার ডলার। তবে পেলের কবর থাকবে স্থায়ীরূপে।

পেলের শেষকৃত্যানুষ্ঠান সবার জন্য উন্মুক্ত হলেও দাফন প্রক্রিয়ায় শুধু পরিবার, কাছের মানুষ আর আমন্ত্রিত অতিথিরাই যোগ দিতে পারবেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়