শুক্রবার ২৯ মার্চ ২০২৪, চৈত্র ১৫ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

ইউক্রেন যুদ্ধের শীর্ষ কমান্ডারকে সরিয়ে দিলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১১, ১২ জানুয়ারি ২০২৩

ইউক্রেন যুদ্ধের শীর্ষ কমান্ডারকে সরিয়ে দিলেন পুতিন

ছবি: ইন্টারনেট

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার শীর্ষ কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিনকে সরিয়ে দিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

নিয়োগের তিন মাস পর বুধবার সরিয়ে দেওয়া হল কমান্ডারকে। সেনাবাহিনীর চিফ অব দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে তার স্থলাভিষিক্ত করেছেন প্রেসিডেন্ট পুতিন।খবর রয়টার্সের।

পূর্ব ইউক্রেন থেকে পিছু হটার কয়েক মাস পর আবারও সংঘবদ্ধ হয়ে সেখানে আক্রমণ চালাচ্ছে রাশিয়ান বাহিনী। অবস্থায় ইউক্রেনে যুদ্ধের কমান্ডার পরিবর্তনের ঘোষণা দিলেন পুতিন।

রাশিয়ার চীফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গ্যারাসিমভ এখনবিশেষ সামরিক অভিযানেনেতৃত্ব দেবেন। ইউক্রেন আগ্রাসনকে বিশেষ সামরিক অভিযান হিসেবে উল্লেখ করে থাকে রুশ সরকার।

সদ্য অব্যাহতি পাওয়া জেনারেল সুরোভিকিন সম্প্রতি ইউক্রেনের বিদ্যুৎ প্লান্টসহ বহু স্থাপনায় আগ্রাসী হামলাগুলোর নেতৃত্ব দেন। লড়াকু নৃসংশ সেনা কর্মকর্তা হিসেবে জেনারেল সার্গেই সুরোভিকিনের নামডাক রয়েছে।

ভ্যালেরি গেরাসিমভ ২০১২ সাল থেকে রাশিয়ান সেনাবাহিনীর চিফ অব দ্য জেনারেল পদে আছেন। সোভিয়েত ইউনিয়ন পরবর্তী যুগে রাশিয়ায় তিনিই সবচেয়ে দীর্ঘ সময় ধরে এই পদে দায়িত্ব পালন করছেন।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লবণখনি সমৃদ্ধ শহর সোলেদারের দখল নিয়ে ইউক্রেনের বাহিনীর সঙ্গে রুশ বাহিনীর তীব্র লড়াই চলছে। অবস্থায় কমান্ডার পরিবর্তন করলেন পুতিন।

সামরিক বিশ্লেষকদের কেউ কেউ মনে করছেন, এই রদবদলের ফলে জেনারেল সুরোভিকিন আরও শক্তিশালী হয়ে উঠবেন।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়