শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, বৈশাখ ৬ ১৪৩১

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

প্রেসক্রিপশনে ওষুধের নাম ইংরেজি বড় অক্ষরে লেখার পরামর্শ: বিএসএমএমইউ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:১৯, ২৭ অক্টোবর ২০২২

প্রেসক্রিপশনে ওষুধের নাম ইংরেজি বড় অক্ষরে লেখার পরামর্শ: বিএসএমএমইউ

ছবিঃ সংগৃহীত

প্রেসক্রিপশনে ওষুধের নাম ইংরেজি বড় অক্ষরে লিখতে হবে। সম্প্রতি এই পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি জানান, এতে রোগী ও ফার্মেসির ওষুধ বিক্রেতা সহজে বুঝতে পারেন।

গতকাল বুধবার (২৬ অক্টোবর) বিএসএমএমইউ এর অনলাইন রিপোর্টিং কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এসব কথা জানান। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বেসিক সাইন্স ও প্যারাক্লিনিক অনুষদের ডিন অধ্যাপক ডা. শিরিন তরফদার, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালসহ অনেকে।

বিএসএমএমইউ উপাচার্য আরও জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকদের অবশ্যই রোগীবান্ধব মানসিকতা নিয়ে সেবা দিতে হবে। ব্যবস্থাপত্রে ইংরেজি বড় অক্ষরে লিখার বিষয়টি নিয়ে বলেন, এজন্য আরএস ও আরপি এ নির্দেশনা বাস্তবায়ন করবেন বলে বিশ্বাস করি।

এ সময় অনলাইনে স্বাস্থ্য পরীক্ষার ফলাফল কার্যক্রম পর্যায়ক্রমে বিএসএমএমইউ এর সকল বিভাগে অতি দ্রুত চালু করা হবে জানিয়ে তিনি বলেন, অনলাইন রিপোর্টিং কার্যক্রম শুরু করায় বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ থেকে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন আরেকটি ধাপে উন্নীত হল। এর মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নতুন ইতিহাস যোগ হলো।

এ অনলাইন রিপোর্টিং এর মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষার ফল স্বয়ংক্রিয় পদ্ধতিতে রোগীর মোবাইল ও ই-মেইল আইডিতে পৌঁছে যাবে। এর জন্য রোগীকে পরীক্ষার স্যাম্পল বা নমুনা প্রদানের সময় ছোট একটি ফরমে রোগীর নাম ও ই-মেইল আইডি লিখতে হবে। এ অনলাইন রিপোর্টিং কার্যক্রমের ফলে রোগীকে ২৪ ঘণ্টায় পরীক্ষা নিরীক্ষার সেবা প্রদান করা যাবে। ২৪ ঘণ্টার মাঝেই রোগীর স্বাস্থ্য রিপোর্টরে ফল অনলাইনে প্রদান করা সম্ভব হবে।

বিএসএমএমইউতে প্রতিদিন সব মিলে নয় হাজার রোগী সেবা নিতে আসেন। আগত রোগীদের মধ্যে প্রায় আড়াই হাজার রোগী বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগে স্বাস্থ্য পরীক্ষার জন্য আসেন। এসব রোগীরা অনলাইনে স্বাস্থ্য পরীক্ষার ফল গ্রহণের মাধ্যমে যেমন তারা সময় বাঁচাতে পারবে তেমনে যাতায়াত ভাড়াও বাঁচাতে পারে।

 

এইচ এস কে

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়