শুক্রবার ২৯ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০

Aloava News24 | আলোআভা নিউজ ২৪

আগামীকাল বেলা ১১ টায় মেট্রোরেলের উদ্বোধন

আলো আভা ডেস্ক

প্রকাশিত: ১৬:১১, ২৭ ডিসেম্বর ২০২২

আগামীকাল বেলা ১১ টায় মেট্রোরেলের উদ্বোধন

সংবাদ সম্মেলনে কথা বলছেন ওবায়দুল কাদের

সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামীকাল বুধবার বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের এমআরটি লাইন- এর প্রথম অংশ উদ্বোধন করবেন। ২০২৩ সালের ডিসেম্বর মাসে এমআরটি লাইন- উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলবে এবং ২০২৫ সালে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত চলবে।

আজ মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে আগারগাঁও মেট্রোরেল স্টেশন কনকোর্স লেভেলে বাংলাদেশের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন- এর উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত অংশ উদ্বোধন উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, উত্তরা থেকে কমলাপুরের দূরত্ব ২১.২৬ কিলোমিটার। এই পথের মোট ব্যয় হবে ৩১ হাজার ৪৪ কোটি ৭২ লাখ টাকা। এই পথের মোট স্টেশন ১৭টি।

তিনি বলেন, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত স্টেশনগুলোতে থেমে পথে যাত্রার দূরত্ব হবে ৩৮ মিনিট। স্টেশনে প্রতিটি ট্রেন ১০ মিনিট পরপর আসবে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া ৬০ টাকা। প্রতি কিলোমিটার ভাড়া টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা।

সড়কমন্ত্রী বলেন, মেট্রোরেল পুরোদমে চালু হলে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পারাপার করা সম্ভব হবে। তখন মোট ২৪ সেট ট্রেন চলাচল করবে। ট্রেইলার কোচ দুটিতে ৩৭৪ জন যাত্রী চলাচল করতে পারবে, এর মধ্যে আসন থাকবে ৪৫টি। অন্যদিকে মাঝের ছয়টি কোচে ৩৯০ জন যাত্রী চলাচল করতে পারবে, সেখানে ৫৪টি আসন থাকবে। একটি ট্রেনে সর্বমোট যাত্রী পরিবহন করতে পারবে হাজার ৩০৮ জন। ট্রেন সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে চলতে পারবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এন ছিদ্দিক বলেন, আগামীকাল উদ্বোধন হতে যাচ্ছে মেট্টোরেল। এই ট্রেনে ছাত্র-ছাত্রীদের জন্য হাফ ভাড়া সুবিধা থাকছে না। সর্বোচ্চ তিন ফুট উঁচু শিশুরা অভিভাবকের সঙ্গে থাকলে ভাড়া লাগবে না।

তিনি আরও বলেন, আগামী ২৬ মার্চ থেকে উত্তরা থেকে আগারগাঁও সব স্টেশনে মেট্রোরেল থামবে। তবে এখন শুধুমাত্র উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ট্রেন আসবে। মানুষের অভ্যস্ততার ওপর নির্ভর করে ট্রেন চলাচলের সংখ্যা বাড়ানো হবে। আমাদের সব স্টেশন প্রস্তুত আছে।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়